চীনে দ্বার খুলল নতুন ‘স্টারফিশ’ আকৃতির বিশাল আন্তর্জাতিক বিমানবন্দরের। যার আয়তন ৯৮ টি ফুটবল মাঠের সমান অর্থাৎ, ৭ লাখ স্কয়ার মিটার।

রাজধানী বেইজিংয়ে এই ড্যাক্সিং ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট বুধবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীনা পিপলস রিপাবলিকের ৭০ বছর পূর্তিকে সামনে রেখে বিমানবন্দরটি চালু করা হল।

বেইজিংয়ের উত্তরপূর্বে যে আন্তর্জাতিক বিমানবন্দর আছে তাতে যাত্রীদের চাপ বেড়ে যাওয়ায় নির্মাণ করা হয়েছে স্টারফিশ আকারের নতুন এ বিমানবন্দর। এর আছে ৪ টি রানওয়ে।

বিবিসি জানায়, রাজধানীর তিয়েনআনমেন স্কয়ারের প্রায় ৪৬ কিলোমিটার দক্ষিণে বিমানবন্দরটির অবস্থান। দৃষ্টিনন্দন এ বিমানবন্দরের নকশা করেছেন খ্যাতনামা স্থপতি জাহা হাদিদ।

২০২১ সাল নাগাদ এ বিমানবন্দর দিয়ে বছরে চার কোটি ৫০ লাখ যাত্রী চলাচল করতে পারবে এবং ২০২৫ সাল নাগাদ এ সংখ্যা বেড়ে দাঁড়াবে ৭ কোটি ২০ লাখে।

বুধবার ৭ টি অভ্যন্তরীন ফ্লাইট পরিচালনা দিয়ে নতুন বিমানবন্দরটি চালু করা হচ্ছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় সংস্থা গ্লোবাল টাইমস। নতুন এ বিমানবন্দর চালু করে চীন নিউ ইয়র্ক, লন্ডনের মতো বড় বড় শহরগুলোর কাতারে চলে এসেছে।

ব্রিটিশ এয়ারওয়েজ, ক্যাথাই প্যাসিফিকসহ অন্যান্য আন্তর্জাতিক এয়ারলাইন্স এরই মধ্যে ড্যাক্সিং বিমানবন্দরে তাদের যাত্রাপথের ঘোষণা দিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য