09_obama-আমেরিকার সামরিক উন্নয়ন সংক্রান্ত্ম গোপন তথ্য বিভিন্ন দেশের হ্যাকাররা হাতিয়ে নিচ্ছে। হ্যাকারদের এ তৎপরতা দেশটির সেনাবাহিনীর জন্য গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রশান্ত্ম মহাসাগরীয় কমান্ডের প্রধান অ্যাডমিরাল স্যামুয়েল লকলেয়ার। তিনি বলেন, সাইবার হামলার মুখে গোপনীয়তা রক্ষা করতে পারছে না পেন্টাগন। স্যামুয়েল লকলেয়ারের বরাত দিয়ে মার্কিন সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, পেন্টাগণ ও তাদের বিশ্বস্ত্ম ঠিকাদাররা আমেরিকার কম্পিউটার নেটওয়াকের্র নিরাপত্তা নিয়ন্ত্রণ করছে। কিন্তু এ নিরাপত্তা ব্যবস্থা চীনা হ্যাকারদের ঠেকিয়ে রাখতে পারেনি বরং সব নিরাপত্তা ব্যবস্থাকে পাশ কাটিয়ে প্রায় নির্বিঘ্নে নিজেদের উদ্দেশ্যে হাসিল করতে পারছে তারা। মার্কিন সেনাবাহিনী যে কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করে তার নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতার কারণে এভাবে তথ্য পাচার হয়ে যাচ্ছে বলে মনে করেন অ্যাডমিরাল স্যামুয়েল লকলেয়ার। অবশ্য কি জাতীয় তথ্য হাতিয়ে নেয়া হয়েছে তিনি তা সুনির্দিষ্টভাবে জানাননি। তবে মার্কিন সাময়িকী ‘ফরেন পলিসি’ লিখেছে, এফ/এ-১৮ জঙ্গি বিমান এবং এফ-৩৫ ব্ল্যাক হক হেলিকপ্টারের নকশা সংক্রান্ত্ম উপাত্ত হ্যাকারদের হাতে চলে গেছে। এ ছাড়া, অ্যাজিজ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা সংক্রান্ত্ম তথ্যও হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

৬০ শতাংশ আমেরিকানের দৃষ্টিতে ওবামা মিথ্যাবাদি
এফএনএস ইন্টারন্যাশনাল ডেস্ক: ওবামার ওপর মার্কিন জনগণের আস্ত্মা আবারও রেকর্ড মাত্রায় কমে গেছে। দেশটির এক জরিপে দেখা গেছে, শতকরা ৬০ ভাগ মার্কিন নাগরিক মনে করেন প্রেসিডেন্ট বারাক ওবামা গুরুত্বপূর্ণ বিষয়ে দেশ আর জনগণের কাছে মাঝে মধ্যে অথবা সব সময়ই মিথ্যা কথা বলছেন। ফঙ্ নিউজে প্রকাশিত এই জরিপে দেখা গেছে ৩৭ শতাংশ মার্কিন নাগরিক মনে করেন ওবামা বেশিরভাগ সময়ই মিথ্যা বলছেন, আর দেশটির ২৪ শতাংশ নাগরিক মনে করেন ওবামা মাঝে মধ্যে মিথ্যা বলছেন। জরিপটি চালিয়েছে অ্যান্ডারসন রবিনস রিসার্চ এবং শ’ অ্যান্ড কোম্প্যানি রিসার্চ।

গত বছর সিএনএন/ওআরসি’র জরিপসহ নানা জরিপে বলা হয়েছিল, ওবামার ওপর মার্কিন জনগণের আস্ত্মার মাত্রা প্রথমবারের মত ৫০ শতাংশেরও নিচে নেমে এসেছে। অর্থাৎ ৫০ শতাংশেরও কম আমেরিকান ওবামাকে বিশ্বাস করতেন গত বছর। অবশ্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা একটানা তৃতীয়বারের মত প্রেসিডেন্ট প্রার্থী হতে পারবেন না বলে বিষয়টিকে অনেকেই গুরুত্বপূর্ণ বলে ভাবছেন না। ওবামার সম্ভাব্য উত্তরসূরি তথা ২০১৬ সালে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাব্য প্রার্থী সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের ওপর আস্ত্মা রাখেন মার্কিন জনগণের ৫৪ শতাংশ, আর তার সম্ভাব্য দুই প্রতিদ্বন্দ্বী ফ্লোরিডার সাবেক গভনর্র জেব বুশ এবং ক্রিস ক্রিস্টির ওপর আস্ত্মা রাখেন দেশটির যথাক্রমে ৪৯ ও ৪১ শতাংশ নাগরিক।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য