ইয়েমেনে হুতি বিদ্রোহীদের সৌদি আরবে হামলা বন্ধের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। হুতিদের এ সংক্রান্ত ঘোষণার পর ইয়েমেনে জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথস এক বিবৃতিতে বলেছেন, এই প্রস্তাব আন্তরিকতার সঙ্গে বাস্তবায়ন করলে তা হবে যুদ্ধ অবসানে এটি হবে একটি দুর্দান্ত বার্তা।

ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা রাজধানী সানাসহ ইয়েমেনের অন্যান্য অংশ নিয়ন্ত্রণ করছে। তারা সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে। এই জোটবাহিনী আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেন সরকারকে সমর্থন দিয়ে যাচ্ছে।

শনিবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তর থেকে দেয়া এক বিবৃতিতে গ্রিফিথস সংঘাত বন্ধে রাজনৈতিক সমাধানে হুতিদের আগ্রহের প্রশংসা করেছেন। হুতিরা শুক্রবার শান্তি উদ্যোগের অংশ হিসেবে সৌদি আরবে হামলা বন্ধের প্রস্তাব দেয়।

সৌদি আরব এ প্রস্তাবের বিষয়ে সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করলেও গ্রিফিথস জোর দিয়ে এই সুযোগের সুবিধা নেয়া এবং সহিংসতা বন্ধে সব ধরনের পদক্ষেপ নিয়ে এগিয়ে যাওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

গত সপ্তাহে সৌদি তেলক্ষেত্রে হুতি বিদ্রোহীরা একের পর এক ড্রোন হামলা চালায়। এতে দেশটির তেল উৎপাদন অর্ধেকে নেমে আসে যা বিশ্ব তেলের বাজারে মারাত্মক প্রভাব ফেলে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য