সৌদি আরবের কাছে সব ধরনের অস্ত্র বিক্রির উপরে আবারো নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে জার্মানের সরকার। গতকাল (বুধবার) চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সরকার এ সিদ্ধান্ত জানিয়েছে। সিদ্ধান্ত অনুসারে ২০২০ সালের ৩১ মার্চ পর্যন্ত সৌদি আরবের কাছে সব ধরনের জার্মান অস্ত্র বিক্রি বন্ধ থাকবে।

দারিদ্র্যপীড়িত ইয়েমেনের উপর সৌদি আরবের বর্বর আগ্রাসনের কারণে যে মানবিক বিপর্যয় ঘটেছে তা বিবেচনায় নিয়ে জার্মান সরকার প্রাথমিকভাবে ২০১৭ সালে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর গত বছর সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে তুরস্কের সৌদি কনস্যুলেট ভবনে হত্যা করার পর ওই নিষেধাজ্ঞাকে আরো জোরদার করে জার্মান সরকার।

অ্যাঙ্গেলা মার্কেলের রাজনৈতিক দলের একজন প্রভাবশালী সংসদ সদস্য গত সোমবার সৌদি আরবের উপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা শিথিল করার আহ্বান জানিয়েছিলেন যাতে রিয়াদের কাছে নতুন করে অস্ত্র রপ্তানি করা যায়। কিন্তু পরের দিন মঙ্গলবার অ্যাঙ্গেলা মার্কেল বলেছেন সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি নিষেধাজ্ঞার ক্ষেত্রে জার্মানির অবস্থান পরিবর্তনের কারণ তিনি দেখছেন না।

এ নিষেধাজ্ঞার কারণে জার্মানি থেকে শুধুমাত্র পূর্ণাঙ্গ অস্ত্র রপ্তানি করা নিষিদ্ধই থাকবে না বরং জার্মান কোন অস্ত্র কোম্পানি সৌদি আরবের কাছে অস্ত্রের কোন যন্ত্রাংশও রপ্তানি করতে পারবে না।

-পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য