আজিজুল ইসলাম বারী, লালমনিরহাটঃ অবিশ্বাস্য হলেও সত্য, একটি দেশি জাতের ছাগল এক সঙ্গে ৮টি শাবকের জন্ম দিয়ে রেকর্ড সৃষ্টি করেছে। ঘটনাটি ঘটেছে
লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার প্রত্যান্ত পল্লী গ্রামে মোসলেম উদ্দিনের বাড়িতে। বাচ্চা সবকটি জীবিত ও স্বাভাবিক সুস্থ্য রয়েছে। যাহা দেখতে এলাকার হাজার মানুষের ভীড় জমেছে।

জানাগেছে, উপজেলার নিজ গড্ডিমারী গ্রামের সুরুজ পাড়া এলাকার মনসোব আলীর পুত্র মোসলেম উদ্দিনের গৃহপালিত একটি ছাগল গত শনিবার দুপুরে পর পর ৮টি বাচ্চা জন্ম দেয়। বাচ্চা সবকটি জীবিত ও স্বাভাবিক সুস্থ্য রয়েছে। এ খবর এলাকায় ছড়িয়ে পরলে হাজার হাজার মানুষের ঢল নেমে আসে বাচ্চা গুলোকে এক নজর দেখতে।

মোসলেম উদ্দিন বলেন, আমি জীবনে কোনদিন শুনি নাই যে, একটি ছাগলের ৮টি বাচ্চা হয়। আমার পালিত এ ছাগলটির ৮টি বাচ্চা শনিবার দুপুরে হয়েছে। এটি আল্লাহর অশেষ রহমত। বর্তমানে ছাগলের সবগুলো বাচ্চা স্বাভাবিক সুস্থ্য আছে। তবে প্রাণী সম্পদ অফিস থেকে পরামর্শ ও সহযোগিতা পেলে বাচ্চা ৮টি হয়তোবা বড় হয়ে উঠতে পারে।

এ ব্যাপারে হাতীবান্ধা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোতাহারুল ইসলাম বলেন, ছাগলের ৪-৫টি বাচ্চা জন্ম দেওয়ার কথা শুনেছি। কিন্তু ৮টি বাচ্চা প্রসবের কথা শুনিনি। এই প্রথম শুনলাম। তবে ডিম্বাসয় থেকে যদি অনেক গুলো ডিম্বাপাত হয় তখন সবগুলো থেকে বাচ্চা হয়। মাল্টিপলববুলেশন হওয়ার কারনে একাধীক বাচ্চা জন্ম নেয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য