ইসলামি প্রজাতন্ত্র ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি বলেছেন, চীনের সঙ্গে সামরিকসহ সব পর্যায়ে জোরালো সম্পর্ক চায় তেহরান। তিনি বলেন, চীনের সঙ্গে এ ধরনের সম্পর্ককে ইরান অত্যন্ত বেশি গুরুত্ব দিচ্ছে।

তিন দিনের সরকারি সফরে চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছে জেনারেল বাকেরি দেশটির সেন্ট্রাল মিলিটারি কমিশনেরে জয়েন্ট স্টাফ ডিপার্টমেন্টের প্রধানের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন। ইরানি সেনাপ্রধান বলেন, চীনের সঙ্গে সামরিক খাতে ইরানের দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে এবং আমরা আশা করি এই সফর দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে একটি টার্নিং পয়েন্ট হবে। গতকাল (বুধবার) চীনের রাজধানী বেইজিংয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যানের সঙ্গে জেনারেল বাকেরির বৈঠক

জেনারেল বাকেরি বলেন, ইরান এবং চীন গত চার দশক ধরে পারস্পরিক সম্পর্ক রক্ষা করে এসেছে এবং সে সম্পর্ক দিনদিন শক্তিশালী হয়েছে। তিনি জোর দিয়ে বলেন, এ সম্পর্ক এখন অনেক গভীরে প্রোথিত।

চীনের সেনা কর্মকর্তা জেনারেল লি জুয়োচেং বলেন, ইরানের উচ্চপর্যায়ের সেনা কর্মকর্তাদের এই সফর দু দেশের কৌশলগত সম্পর্ক জোরদার করবে এবং দু’দেশের মধ্যে সহযোগিতা আরো বাড়বে। তিনি আশা করেন, ইরানি সেনাপ্রধানের এই সফর তেহরান এবং বেইজিংয়ের সম্পর্কের ক্ষেত্রে নতুন একটি অধ্যায়ের সূচনা করবে।
চীনা কর্মকর্তাদের সঙ্গে পরিচিত হন জেনারেল বাকেরি

বৈঠকের এক পর্যায়ে ইরানের সেনাপ্রধান চীনের সেনা কর্মকর্তাকে তেহরান সফরের আমন্ত্রণ জানান। গতকাল সকালে জেনারেল বাকেরি তিনদিনের সফরে বেইজিং পৌঁছান। এরপর তিনি বেশ কয়েকজন সেনা কর্মকর্তার সঙ্গে বৈঠক করেছেন।

-পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য