ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনকে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না ওয়াশিংটন।

বৃহস্পতিবার শেষ বেলায় প্রকাশিত এক বিবৃতিতে হোয়াইট হাউস এ কথা জানিয়েছে। বিবৃতিতে দাবি করা হয়, পারস্য উপসাগরে বাণিজ্য এবং জাহাজ চলাচলের স্বাধীনতা ধ্বংসের জন্য ইরান যে হুমকি দিচ্ছে তা প্রতিহত করার ব্যাপারে দুই প্রেসিডেন্ট সম্মত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়েছে, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে ফরাসি প্রেসিডেন্ট যে প্রস্তাব দিয়েছিলেন তাতে রাজি হন নি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকাকে বের করে নেয়ার পর সৃষ্ট উত্তেজনার পরিপ্রেক্ষিতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি বৈঠক আয়োজনের চেষ্টা করে আসছেন ফরাসি প্রেসিডেন্ট।

গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট বলেছিলেন, তিনি আশা করছেন আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইরান এবং আমেরিকার প্রেসিডেন্টের বৈঠক অনুষ্ঠিত হবে। পরে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশের ওপর থেকে আমেরিকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেই কেবল এ ধরণের বৈঠক হতে পারে।

চলতি সপ্তাহে ইরানের প্রেসিডেন্ট আরো বলেছেন, ছয় জাতিগোষ্ঠীর যে কাঠামোগত অবস্থান রয়েছে তা বাদ দিয়ে ইরান আমেরিকার সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় যেতে পারে না। ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে ছয়জাতির কাঠামোর ভেতরে থেকেই ইরান আমেরিকার সঙ্গে আলোচনা করতে পারে।
-পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য