মাথা ব্যথা যেকোন প্রায় সব বয়সের মানুষের একটি স্বভাবিক সমস্যা। মাথা ব্যথায় কখনো না কখনো কষ্ট পেতে হয়নি, এমন মানুষ পাওয়া বিরল। সময়ে সময়ে মাথা ব্যথা এতটাই অসহ্য হয়ে ওঠে যে, কাজকর্ম করা দুষ্কর হয়ে পড়ে।

অনেকে এসব ক্ষেত্রে অ্যাসপিরিন জাতীয় ওষুধের উপর নির্ভর করেন। কিন্তু এ জাতীয় ওষুধের যে নানাবিধ পার্শ্বপ্রতিক্রিয়া থাকে, তা বলাই বাহুল্য। তা ছাড়া এই সব ওষুধে হাতেনাতে ফলও সব সময় মেলে না।

সবচেয়ে ভাল হয়, কোনও প্রাকৃতিক উপায়ে যদি মাথা ব্যথা থেকে তাৎক্ষণিক মুক্তি পাওয়া যায়। তেমনই একটি উপায় বলে দিচ্ছে ‘দা কমপ্লিমেন্টারি মেডিক্যেল অ্যাসোসিয়েশন’। তাদের প্রকাশিত একটি জার্নালে জানানো হচ্ছে, অ্যাকুপ্রেশারের সাহায্যে অতি সহজে মাত্র পাঁচ মিনিটে যে কোনো মাথা ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

অ্যাকুপ্রেশার এক ধরনের অল্টারনেটিভ মেডিক্যেল ট্রিটমেন্ট যেখানে শরীরের কিছু গুরুত্বপূর্ণ অংশে (অ্যাকুপ্রেসারের পরিভাষায় ‘প্রেসার পয়েন্ট’) ম্যাসাজের মাধ্যমে রোগ সারানো হয়। সে রকমই একটি প্রেসার পয়েন্টে ম্যাসাজের মাধ্যমে অতি দ্রুত মাথা ব্যথা সারিয়ে ফেলা সম্ভব বলেই দাবি করা হচ্ছে জার্নালে।

কী ভাবে এবং কোথায় ম্যাসাজ করতে হবে? বলা হচ্ছে, অ্যাকুপ্রেসার শাস্ত্রে শরীরের একটি গুরুত্বপূর্ণ প্রেসার পয়েন্ট হল ইনত্যাং পয়েন্ট। এর অবস্থান দুটি চোখের ঠিক মাঝে, নাকের ঠিক উপরে। মহিলারা কপালের যে অংশে টিপ পরেন, সেখানেই এই প্রেসার পয়েন্টের অবস্থান। এই পয়েন্টটিকে চিহ্নিত করার পরেই শুরু করতে হবে ম্যাসাজ।

এবার জেনে নিন ম্যাসাজের পদ্ধতি। নিজের যে কোনও একটি হাতের বুড়ো আঙুলটিকে রাখুন ইনত্যাং পয়েন্টে। তার পর আস্তে আস্তে আলতো ভাবে ক্লকওয়াইজ অথবা অ্যান্টি ক্লকওয়াইজ ম্যাসাজ করুন পয়েন্টটিকে। মিনিট খানেক এমনটা করুন। জার্নালে দাবি করা হচ্ছে, এই ম্যাসাজ শেষ হওয়ার মিনিট পাঁচেকের মধ্যেই সম্পূর্ণ দূরীভূত হবে মাথা ব্যথা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য