ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় এক দ্বীপের উপকূলে একটি নৌকায় আগুন লাগার পর সেটি ডুবে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে।

লস অ্যাঞ্জেলস থেকে ১৪৫ কিলোমিটার পশ্চিমে সান্তা ক্রুজ দ্বীপের মাত্র কয়েক মিটার দূরে স্কুবা ডাইভিং জলযান ‘কনসেপশন’ নোঙর করা ছিল, স্থানীয় সময় সোমবার ভোররাত সোয়া ৩টার দিকে ২৩ মিটার দৈর্ঘ্যের এ নৌকাটিতে আগুন লাগে বলে এক বিবৃতিতে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড।

উদ্ধারকারীরা ডুবে যাওয়া নৌকাটির আশপাশে সাগরের তলদেশে ২৫টি মৃতদেহ খুঁজে পায়।

এ ঘটনায় আরও নয় জন নিখোঁজ রয়েছেন বলে স্থানীয় শেরিফের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ঘটনার সময় যাত্রীরা নিচের কোয়ার্টারে ঘুমিয়ে ছিলেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। ডেকের ওপর ব্রিজে পাঁচ ক্রু সদস্য ছিলেন, তারা নিজেদের রক্ষা করতে পেরেছেন বলে জানিয়েছেন তারা।

অন্য কেউ জীবিত আছেন কিনা তা খুঁজে দেখতে সান্তা ক্রুজ দ্বীপের তটরেখা ধরে তল্লাশি চালিয়েছে কোস্ট গার্ড কিন্তু কাউকে পায়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা।

নৌকাটি পানির ১৮ মিটার গভীরে (৬০ ফুট) উল্টা হয়ে ডুবে আছে বলে জানিয়েছেন সান্তা বারবারার কাউন্টি শেরিফ বিল ব্রাউন।

শনিবার সকালে ৩৯ জন আরোহী নিয়ে কনসেপশন ক্যালিফোর্নিয়ার চ্যানেল দ্বীপপুঞ্জে (সান্তা ক্রুজ এই দ্বীপপুঞ্জের সবচেয়ে বড় দ্বীপ) গিয়েছিল বলে জানিয়েছেন তিনি। এদের মধ্যে পাঁচ জন বেঁচে আছেন ও ২৫ জনের মৃত্যু হয়েছে, বাকি নয় জনের খোঁজে উদ্ধারকারী দলগুলো তল্লাশি চালাচ্ছে।

“জাহাজের জন্য আগুন বিরাট দুর্যোগ,” বলেছেন শেরিফ ব্রাউন, দূরবর্তী কোনো স্থানে সবাই যখন ঘুমিয়ে আছে তখন আগুন লাগলে তা দ্রুত ছড়িয়ে পড়ে আর এর চেয়ে ‘খারাপ পরিস্থিতি হতে পারেনা’ বলে মন্তব্য করেছেন তিনি।

শেষ খবর পাওয়া পর্যন্ত আগুন লাগার কারণ পরিষ্কার হয়নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য