দিনাজপুর সংবাদাতাঃ ২ সেপ্টেম্বর সোমবার ঘাসিপাড়াস্থ এফপিএবি হল রুমে বেসরকারি উন্নয়ন সংস্থা পল্লী শ্রী’র আয়োজনে এবং গ্লোবাল এ্যাফেয়ার্স কানাডা ও অক্সফ্যাম এর অর্থায়নে ক্রিয়েটিং স্পেসেস টু টেক এ্যাকশান অন ভায়োলেন্স এ্যাগেনস্ট উইমেন এন্ড গার্লস প্রকল্পের আওতায় আইভিআর (খোঁজ বার্তা) প্রকল্পের উদ্বোধনী কর্মশালা অনুষ্ঠিত হয়।

পল্লী শ্রী’র প্রকল্প ম্যানেজার সেলিম রেজা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুরের সিনিয়র সহকারী জজ ও লিগ্যাল এইড অফিসার মাইদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অক্সফ্যাম’র প্রতিনিধি রিফাত তানজিলা, কোতয়ালী থানার এসআই মোঃ নুর আলম।

সঞ্চালকের দায়িত্ব পালন করেন প্রকল্প সমন্বয়কারী শাহানাজ পারভিন। মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন শহর সমাজসেবা অফিসার মোঃ মাইনুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন অফিসার মামুন হাসান চৌধুরী, উপজেলা সমাজসেবা অফিসার মোঃ আসাদুজ্জামান, এ্যাড. কোহিনূর চিস্তি, সাংবাদিক আজহারুল আজাদ জুয়েল, ডেমক্রেসি ওয়াচের মোঃ কামরুজ্জামান, মহিলা বিষয়ক ডে-কেয়ার অফিসার রেজভিন সারমিনাজ, এফপিএবি’র জেলা কর্মকর্তা মোঃ কামরুজ্জামান ও ইউপি সদস্য আলতা বানু।

খোঁজবার্তার ২৪ ঘন্টা ৮৮০৯৬১৪৫০০০৬৫ এই নাম্বারে কল দিলে স্বাস্থ্যসেবা, আইন সংক্রান্ত সেবা, অর্থনীতিক বিষয়ক সেবা, আইন-শৃঙ্খলা এবং আপদকালীন সেবা, কারিগরী এবং দক্ষতা বৃদ্ধিমূলক সংস্থার সেবা, নারী জন্য সেবা ও সরকারি প্রতিষ্ঠানের সেবা, সংশ্লিষ্ট সব ধরনের তথ্য জানা যাবে। প্রধান অতিথি সিনিয়র সহকারী জজ মাহেদুল রহমান বলেন খোঁজবার্তা নাম্বার আমাদের বিভিন্ন সমস্যার সমাধানের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে। নারী নির্যাতন, সহিংসতা, বাল্য বিবাহ প্রতিরোধে খোঁজবার্তার মাধ্যমে তাৎক্ষণিক অনেক তথ্য জানা যাবে। নিজ নিজ অবস্থান থেকে এ সমস্ত সমস্যা সমাধান করতে আমাদের এগিয়ে আসতে হবে। সার্বিক সত্ত্বাবধানে ছিলেন প্রজেক্ট অফিসার রওনক আরা হক ও সাজেদুর ইসলাম।

উল্লেখ্য, এই প্রকল্পটি নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধসহ বাল্য বিবাহ ও জোর করে বিয়ে দেয়ার প্রবণতা বন্ধে কাজ করছে যা বাংলাদেশসহ ৬টি দেশের সরাসরি ২,৪৫,০০০ নারী ও কন্যা শিশুর কাছে পৌঁছবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য