মাসুদ রানা পলক,ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও সদর উপজেলার ইউআরসি ইন্সট্রাক্টর মোঃ ইকবাল হোসেন উচ্চতর প্রশিক্ষণ গ্রহণের জন্য চীনে যাচ্ছেন।

আগামীকাল বুধবার (২৮ শে আগষ্ট) তিনি চীন সফরের উদ্দেশ্য‌ে কর্মস্থল ত্যাগ করবেন। মর্ডান স্কুল ম্যানেজম্যান্ট শীর্ষক প্রশিক্ষণের জন্য বাংলাদেশের প্রাথমিক শিক্ষা বিভাগের ২৫ জন কর্মকর্তা মনোনিত হয়েছেন।

তিনি রংপুর বিভাগের শ্রেষ্ঠ ইউআরসি ইন্সট্রাক্টর নির্বাচিত হয়ে মর্ডান স্কুল ম্যানেজম্যান্ট শীর্ষক প্রশিক্ষণ গ্রহনের জন্য চীন সফরে যাচ্ছেন।

মোঃ ইকবাল হোসেন দিনাজপুর জেলার
চিরির বন্দর উপজেলার ভুষির বন্দরে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম আব্দুর রহমান ও মাতা মরহুমা গলেজান বেগম। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে সম্মানসহ স্নাতোকত্তর এবং ব্র‍্যাক বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স অব এডুকেশন ডিগ্রি লাভ করেন।

বর্তমানে তিনি ঠাকুরগাঁও সদর উপজেলার রিসোর্স সেন্টারে ইন্সট্রাক্টর পদে কর্মরত আছেন।

তিনি প্রাথমিক শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০১৪ ও ২০১৭ সালে জেলার শেষ্ঠ কর্মকর্তা এবং ২০১৮ সালে রংপুর বিভাগের শ্রেষ্ঠ ইউআরসি ইন্সট্রাক্টর হওয়ার গৌরব অর্জন করেন। তিনি ২০০৩ সালে সরকারী চাকুরীতে যোগদান করেন।

ইতিপূর্বে তিনি সিলেটের হবিগঞ্জ ও পঞ্চগড় জেলার উপজেলা রিসোর্স সেন্টারে কর্মরত ছিলেন।

শুধু জীবিকা অন্বেষণের জন্য এই পেশা তিনি গ্রহণ করেননি। শিক্ষাকে একটি কাঙ্খিত মানে পৌঁছাতে তিনি সদা সচেষ্ট। পেশাগত জীবনে তিনি তাঁর দায়িত্ব অত্যন্ত সুচারুভাবে পালন করে থাকেন। তিনি তাঁর রুটিন দায়িত্বের বাইরেও কীভাবে মানসম্মত ও একীভূত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা যায়, সে জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

এছাড়াও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান ও দক্ষতা শ্রেণিকক্ষে প্রয়োগ, শিক্ষকদের প্রশিক্ষণ-চাহিদা নিরূপণ, বিদ্যালয়সমূহে শতভাগ মিড-ডে মিল চালু, শিশুদের পঠন ও লিখন দক্ষতা বৃদ্ধিকরণ, শতভাগ স্কুলড্রেস নিশ্চিতকরণ, ডিজিটাল কন্টেন্ট তৈরি ও শ্রেণিকক্ষে এর ব্যবহার নিশ্চিতকরণ, স্থানীয় সহজলভ্য ও ফেলে দেয়া জিনিস দিয়ে শিক্ষা উপকরণ তৈরি, ব্যবহার ও ব্যবহারের পর তা সংরক্ষণ-কৌশল, প্রতিদিন শিশুদের একটি করে বাংলা ও ইংরেজি শব্দ শেখানো ইত্যাদি বিষয়ে শিক্ষকদের সার্বিকভাবে সহায়তা প্রদান করে থাকেন।

প্রাথমিক শিক্ষার গুনগত মান উন্নয়নে বিভিন্ন কর্মস্থলে মোঃ ইকবাল হোসেন তার দক্ষতার স্বাক্ষর রেখেছেন।-Dinajpur, Dinajpurnews, Dinajpur news, দিনাজপুর, দিনাজপুরনিউজ, দিনাজপুর নিউজ বাংলা, বাংলানিউজ bangle, banglanews, Bangladesh, বাংলাদেশ I+

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য