রাশিয়ার ক্রিমিয়া অঞ্চলের উপ-প্রধানমন্ত্রী গোর্গি মোরাদোভ বলেছেন, ইরান ক্রিমিয়ার বন্দরগুলোকে তাদের তেল বিক্রির জন্য ব্যবহার করতে পারে। একইসঙ্গে ক্রিমিয়ার নৌপথগুলোও ইরানের তেল আনা-নেয়ার জন্য ব্যবহার করা যেতে পারে।

বার্তা সংস্থা তাস-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ প্রস্তাব দেন। মার্কিন নিষেধাজ্ঞা এড়িয়ে বিভিন্ন দেশে তেল সরবরাহ অব্যাহত রাখতে সহযোগিতার জন্য তিনি এ প্রস্তাব দেন। তিনি বলেন, ইরানের সঙ্গে বাণিজ্যের সুযোগ রয়েছে। ইরানি ব্যবসায়ীরা কাজ করতে আগ্রহ দেখিয়েছে, তবে এখনও এ বিষয়ে খুব একটা অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে না।

ক্রিমিয়া ইরানের সঙ্গে গঠনমূলক সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে বলে তিনি জানান। ক্রিমিয়ার উপ-প্রধানমন্ত্রী বলেন, দুই পক্ষের মধ্যে সহযোগিতার অনেক ক্ষেত্র রয়েছে, তবে ইরানের তেল সরবরাহের ক্ষেত্রে ক্রিমিয়ার বন্দর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, ইরানের তেল ট্যাংকারগুলো অতীত থেকেই সুয়েজ খাল ব্যবহার করে আসছে, কিন্তু নিষেধাজ্ঞার কারণে সেটা এখন বন্ধ হয়ে গেছে। ইরান ক্রিমিয়ার জাহাজ চলাচলের সক্ষমতা এবং নৌপথগুলোকে নিজেদের স্বার্থে ব্যবহার করতে পারে। এর মাধ্যমে তারা কৃষ্ণ সাগরে তেল পাঠাতে পারবে।
-পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য