রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার দ্বিতীয় চালান তুরস্কে পৌঁছেছে। মঙ্গলবার রাজধানী আঙ্কারার কাছে মূর্তেদ বিমান ঘাঁটিতে এস-৪০০-এর চালান নিয়ে অবতরণ করে রাশিয়ার সামরিক পরিবহন। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালান তুরস্কে পৌঁছেছে গত ২ থেকে ২৫ জুলাইয়ের মধ্যে। এবার দ্বিতীয় চালান এসে পৌঁছালো। এ চালানে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার যাবতীয় উপকরণ তুরস্কে এসে পৌঁছাতে প্রায় মাসখানেক সময় লাগতে পারে।

এর আগে যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চেষ্টা করেছিল তুরস্ক। ওয়াশিংটনের পক্ষ থেকে আঙ্কারাকে অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের প্রতিশ্রুতিও দেওয়া হয়েছিল। তবে পরে ওই প্রতিশ্রুতি থেকে সরে আসে তৎকালীন ওবামা প্রশাসন। এ ঘটনায় রাশিয়ার দিকে ঝুঁকে পড়ে আঙ্কারা। মস্কো থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সংগ্রহের ওপর জোর দেয় তুরস্কের এরদোয়ান সরকার। তবে ন্যাটো সদস্য হয়েও রুশ ক্ষেপণাস্ত্র সংগ্রহ করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে ওয়াশিংটন। সূত্র: পার্স টুডে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য