দিনাজপুর সংবাদাতাঃ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে বেড়েছে পেয়াঁজের আমদানি, কমেছে আমদানি করা পেয়াঁজের দাম। বন্দরে প্রকারভেদে কেজিতে ৮ থেকে ১০ টাকা কমে পেয়াঁজ বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩২ টাকা দরে। পেয়াঁজের আমদানি বাড়ায় দাম কমেছে বলছেন ব্যবসায়ীরা তবে দাম কমায় একটু স্বস্তিতে পাইকারেরা।

ঈদের ছুটির পর হিলি স্থলবন্দরে লাগামহীন ভাবে বাড়তে থাকে ভারত থেকে আমদানিকৃত পেয়াঁজের দাম। যে পেয়াঁজ বন্দরে প্রকার ভেদে কেজি প্রতি বিক্রি হয়েছে ৩৮ থেকে ৪৪ টাকা দরে। আমদানি বাড়ার সাথে সাথে কেজি প্রতি ৮ থেকে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩২ টাকা কেজি দরে।

এদিকে আমদানি বাড়ায় দাম কমতে শুরু করেছে বলে দাবি করছেন বন্দরের পেয়াঁজ আমদানিকারকেরা। হিলি স্থলবন্দর পেয়াঁজ আমদানিকারক সাইফুল ইসলাম জানান, ভারতে প্রচুর পরিমানে পেয়াঁজের (এলসি) করা আছে সেই পেয়াঁজ গুলো বন্দরে প্রবেশ করলে পেয়াঁজের দাম আরো কমে আসবে ।

হিলি বন্দরের খুচরা ব্যবসায়ীরা বলেন, পেয়াজের আমদানি কম হলেই বিভিন্ন অজুহাত দেখিয়ে আমদানি কারকরা দাম বাড়িয়ে দেয়।

হিলি কাষ্টমস সূত্রে জানা যায়, প্রতিটন পেয়াজ আমদানি করতে ২শ ডলার করে এলসি করা হয়ে থাকে।

বন্দরে গেলো সপ্তাহের ৫ কর্ম দিবসে ১১২টি ভারতীয় ট্রাকে ২ হাজার ৫শ মেট্রিক টন পেয়াঁজ আমদানি হলেও চলতি সপ্তাহের ৩ কর্ম দিবসে ভারতীয় ৮৮ ট্রাকে ২ হাজার ১শ ৪০ মেট্রিক টন পেয়াঁজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য