কুড়িগ্রামের নাগেশ্বরীতে প্রত্যন্ত অঞ্চলের শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে সৃষ্টি মডেল স্কুল। ঝরে পড়া ও সুবিধাবঞ্চিত শিশুদের জন্য এক আলোর ভুবন এই প্রতিষ্ঠান। উপজেলার সন্তোষপুর ইউনিয়নের কুটি নাওডাঙ্গা এলাকায় প্রতিষ্ঠিত সৃষ্টি পাবলিক মডেল স্কুল শুধু অ্যাকাডেমিক শিক্ষাই নয় শিশুদের মেধা বিকাশ ও বিনোদনের জন্য তাদেরকে দিয়ে থাকেন বিশেষ শিক্ষাও।

সাহিত্য, সাংস্কৃতিক ও ক্রিড়া প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের প্রতিভাকে বিকশিত করতেও সহায়তা করে। এজন্য দিবসগুলিতে হাতে নেন নানা কর্মসূচির। যার মাধ্যমে শিশুরা বিনোদনপ্রেমী হয়ে ওঠে এবং পড়াশোনায় মনোযোগী হতে পারে। এছাড়াও প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের মাধ্যমে শিশুদেরক পুরস্কৃত করে তাদের উৎসাহ অনুপ্রেরণাও দেয়া হয়।

এভাবেই সফলতার মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলগুলোতে আলো ছড়িয়ে এলাকাকে আলোকিত করছে প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষাক কর্মচারীরা। স্কুল কর্তৃপক্ষ জানায় ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত জেএসসিতে মোট ১০০ জন পরীক্ষর্থীর মধ্যে ৬৭ জন জিপিএ ৫ পেয়েছে এবং ২০১৮ সালে স্কুল ফাউন্ডেশন বৃত্তি লাভ করে ১৮ জন ও ২০১৯ সালে জাতীয় গণিত উৎসবে ৪ জন শিক্ষার্থী বিভাগীয় পর্যায়ে বিজয় লাভ করে প্রতিষ্ঠানটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যায়।

এছাড়াও প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে সাহিত্য ও সাংস্কৃতিক বিষয়ে শিক্ষা দিতে ব্যাপকভাবে কাজ করছেন বাংলাদেশ টেলিভিশন ও বেতারের নিয়মিত গীতিকার ও কণ্ঠ শিল্পি দেলোয়ার হোসেন। এতে করে অনেক খুশি এলাকাবাসী, অভিভাবক এবং সকল শিক্ষার্থীরাও। প্রতিষ্ঠানের পরিচালক ওমর ফারুক জানায় এলাকার শিশুদের শিক্ষায় এগিয়ে নিতে আমরা বদ্ধ পরিকর। এজন্য আমরা বিশেষ নজরদারিদে শিক্ষার্থীদের শিক্ষা দিয়ে থাকি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য