দিনাজপুরঃ দিনাজপুরে নানা আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। দিনাজপুর জেলা প্রশাসনের উদ্যোগে ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপির নেতৃত্বে শোক র‌্যালী সকাল ৯টায় একাডেমীক স্কুল থেকে শহর প্রদক্ষিণ করে।

এ ছাড়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন করা হয়। এরপর দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলমের সভাপতিত্বে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভায় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, স্বাধীনতা বিরোধী চক্র ১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করলেও ঘাতকরা বঙ্গবন্ধুর আর্দশকে এদেশ থেকে মুছে ফেলতে পারেনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু ও তার পরিবারের খুনিদের বিচার করে জাতিকে কলঙ্ক মুক্ত করেছে। বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এড. জাকিয়া তাবাসসুম জুঁই, জেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারন সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী, পুলিশ সুপার সৈয়দ আবু সায়েম বিপিএম, সাবেক সাংসদ এ্যাড.আব্দুল লতিফ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ ইমদাদ সরকার প্রমুখ। এ ছাড়া দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গনে জেলা আওয়ামীলীগের আয়োজনে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

এ সময় মিলাদ ও দোয়া মাহফিলে হুইপ ইকবালুর রহিম এমপি, এড. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আজিজুল ইমাম চৌধুরীসহ আওয়ামীলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এদিকে শহরের ১২টি ওয়ার্ডে অসহায় দুঃস্থদের মাঝে খিচুরি বিতরন করেন হুইপ ইকবালুর রহিম এমপি। এ ছাড়া ১২ টি ওয়ার্ড আওয়ামীলীগের নেতৃবৃন্দসহ আওয়ামী লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, মহিলা লীগ, যুবলীগসহ বিভিন্ন সংগঠন দিবসটি পালন করেন।

১২টা থেকে শহরের প্রায় ১ হাজার স্থানে খিচুরি বিতরন করা হয়। এর আগে হুইপ ইকবালুর রহিম এমপি জেলা স্বেচ্ছাসেবকলীগ ও জেলা যুবলীগের উদ্যোগে রক্তদান কর্মসুচীর উদ্বোধন করেন।

বিরল দিনাজপুরঃ দিনাজপুরের বিরলে ১৫ আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুিজবুর রহমানের ৪৪ তম শাহাদত বার্ষিকী উপলক্ষে শোক র‌্যালী, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯ টায় পৌর শহরের বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন।

উপজেলা আওয়ামী লীগ, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, বিরল পৌরসভা, বিরল থানা সহ পৃথক পৃথক ভাবে বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন।

এসময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রুপালী জুট মিলের সত্বাধীকারী আলহাজ্ব এম আব্দুল লতিফ, সহ-সভাপতি ও বিরল পৌর সভার মেয়র আলহাজ্ব সবুজার সিদ্দিক সাগর, সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান একেএম মোস্তাফিজুর রহমান বাবু, উপজেলা নির্বাহী অফিসার এবিএম রওশন কবীর, বিরল থানার অফিসার ইনচার্জ এটিএম গোলম রসুলসহ উপজেলা প্রশাসনের সকল দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী, আওয়ামী লীগের সকল স্থরের নেতা কর্মী, সাংবাদিক প্রমুখ উপস্থিত ছিলেন।

কাহারোল দিনাজপুরঃ সারাদেশের ন্যায় কাহারোলেও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
১৫ আগষ্ট’১৯ সকাল ১০ টার সময় দিবসটি পালন উপলক্ষ্যে দিনাজপুরের কাহারোল উপজেলা প্রশাসন, বাংলাদেশ আওয়ামী লীগ, কাহারোল উপজেলা শাখা ও সহযোগী সংগঠন সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সামাজিক সংগঠনগুলো জাতীয় শোক দিবসে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি উদ্যাপন করেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর শাহাদত বার্ষিকীতে উপজেলা প্রশাসন ও আওয়ামী লীগের যৌথ উদ্যোগে স্কুল, কলেজ ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের নিয়ে এক শোক র‌্যালী উপজেলা পরিষদ চত্বর হতে বের হয়ে উপজেলা সদরের প্রধান সড়ক সমূহ প্রদক্ষিণ করেন।

শোক র‌্যালী শেষে উপজেলা পরিষদ চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিত্বে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন, দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। উপজেলা পরিষদের পক্ষে উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুল মালেক সরকার ও উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ এবং উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, কাহারোল প্রেস ক্লাব, কাহারোল সরকারি কলেজ, কাহারোল মহিলা ডিগ্রী কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সমূহ। শ্রদ্ধা নিবেদন শেষে দিবসটির তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুল মালেক সরকার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ,কে,এম ফারুক, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবু জাফর মোঃ সাদেক, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মোহাম্মদ শফিউল আজম, সাধারণ সম্পাদক মোঃ হাফিজুল ইসলাম, কাহারোল থানা অফিসার ইনচার্জ মোঃ আইয়ুব আলী প্রমুখ।

দিবসটি উপলক্ষ্যে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতায় অংশ গ্রহণ করেন এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

বীরগঞ্জ দিনাজপুরঃ বীরগঞ্জে ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা চেয়ারম্যান ও সাবেক এমপি মোঃ আমিনুল ইসলামের নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বও থেকে একটি র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালী শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও মোঃ ইয়ামিন হোসেনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন সহকারী কমিশনার ভুমি জাবের মোহাম্মদ সোয়াইব, বীরগঞ্জ সরকারী ডিগ্রী কলেজের অধ্যক্ষ খয়রুল ইসলাম চৌধুরী ও অন্যরা। বীরগঞ্জ পৌরসভার মেয়র মোশারফ হোসেন বাবুলের নেতৃত্বে র‌্যালী ও আলোচনা সভা পৌরসভা চত্বরে অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জাকারিয়া জাকার নেতৃত্বে দলীয় কার্যালয় থেকে একটি র‌্যালী অনুষ্ঠিত হয়ে শহর প্রদক্ষিন করে। এর আগে জাতীয় পতাকা, কাল পতাকা উত্তোলন কালে ব্যাচ ধারন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পন করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ জাহাঙ্গীর কবিরের নেতৃত্বে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করা হয়। উপজেলার সরকারী-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান এনজিও পৃথক পৃথক ভাবে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

খানসামা দিনাজপুরঃ জাতীয় শোক দিবস উপলক্ষে সকাল ৯ টায় উপজেলা চত্তর শহিদ মিনারে বঙ্গ বন্ধুর প্রকৃতিতে পুস্প¯তবক অর্পনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচী শুরু হয় ।

সকাল ৯.৩০ মিনিটে উপজেলা চত্তর থেকে একটি শোক র‌্যালী শুরু করে উপজেলার প্রধান প্রধান সড়ক ও পৃথক ভাবে উপজেলা চেয়ারম্যান আবু হাতেম নেতৃত্বে একটি শোক র‌্যালী প্রধান সড়ক প্রদক্ষিন করে । পরে উপজেলা হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল- ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অর্থ মন্ত্রানালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এম,পি, দিনাজপুর-৪।

উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও ৩নং আঙ্গার পাড়া ইউপি চেয়ারম্যান মোস্তফা শাহ, খানসামা থানা অফিসার ইনচার্জ আব্দুল মতিন প্রধান প্রমুখ, ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

চিরিরবন্দর দিনাজপুরঃ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩ টায় উপজেলা আওয়ামী লীগের ঘুঘুরাতলীস্থ দলীয় অফিসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণপূর্বক ৪৪তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি।

এছাড়াও প্রধান অতিথি বঙ্গবন্ধু হলে উপজেলা প্রশাসনের আয়োজনে শোক সভায় ও দিবসের তাৎপর্য উপলক্ষে রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান, যুব উন্নয়ন অধিদপ্তর কতৃক ৫ লাখ ৬০ হাজার টাকার চেক বিতরণ এবং ক্ষুদ্র নৃতাত্বিক জনগোষ্ঠীর মাঝে শিক্ষা উপবৃত্তি ও পাওয়ার টিলার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অপরদিকে বিকেলে বিন্যাকুড়ি বাজারের পার্শ্বে জাইকার অর্থায়নে নব নির্মিত ব্রীজের উদ্বোধন শেষে সন্ধ্যায় ঈসবপুর ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে শোক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ মোঃ আয়ুবর রহমান শাহের সভাপতিত্বে সভায় স্বাগত ও তাৎপর্যমূলক বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ আহসানুল হক মুকুল। এছাড়াও সাবেক হুইপ মিজানুর রহমান মানু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ গোলাম রব্বানী, সহকারি কমিশনার (ভূমি) মোঃ মেজবাউল করিম, খানসামা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মনজুরুল হক, ঈসবপুর ইউপি চেয়ারম্যান আবু হায়দার লিটন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আজিমদ্দিন গোলাপ সরকার, উপজেলা যুবলীগ সভাপতি সুমন দাস প্রমূখ।
সভায় উপজেলা আওয়ামীলীগসহ সকল অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ছবি আছে

পার্বতীপুর দিনাজপুরঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী উপলক্ষে পার্বতীপুরে উপজেলা আওয়ামীলীগের কার্যালয়ে আজ বৃহস্পতিবার দুপুরে এক আলোচনা সভা ও দোয়া মাহাফিল অনুষ্ঠিত হয়।

আলোচনা সভা ও দোয়া মাহাফিলে প্রধান অতিথি হিসাবে উপস্থি ছিলেন, সাবেক প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ও পার্বতীপুর-ফুলবাড়ী ৫ আসনের সংসদ সদস্য এ্যাড: মোস্তাফিজুর রহমান এমপি।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান হাফিজুল ইসলাম প্রামানিক। বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, অধ্যক্ষ আব্দুর রাজ্জাক চৌধূরী, যুগ্ম সাধারন সম্পাদক আমজাদ হোসেন প্রমুখ।

দোয়া মাহাফিল ও আলোচনা সভায় ১০ ইউনিয়ন ও পৌরসভার নেতা কর্মী সহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নের্তৃবৃন্দ। এ দিকে সকালে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালন করে।

ফুলবাড়ীত দিনাজপুরঃ বৃহস্পতিবার দিনাজপুরের ফুলবাড়ীতে স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস দিবস উপলক্ষে আয়োজিত শোকসভায় তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি।

যথাযথ মর্যাদাসহ ভাবগম্ভীর পরিবেশে দিবসটি পালনের জন্য সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি’র নের্তৃত্বে এক বিশাল শোক র‌্যালী পৌর শহর প্রদক্ষিণ করে।
শোক র‌্যালী শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ আফরোজ ও সঞ্চালনা করেন বঙ্গবন্ধু ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. মাসুদুর সরকার মাসুদ।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. হায়দার আলী শাহ, সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান নীরু সামসুন্নাহার, ফুলবাড়ী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশিস বিন হাছান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নুরুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামীম আশরাফ, থানার কর্মকর্তা ইনচার্জ (ওসি) ফখরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান মানিক রতন প্রমুখ। শেষে উপজেলা প্রশাসনের উদ্যোগে শিশু-কিশোরদের রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

অপরদিকে দিবসটি পালনের জন্য উপজেলা আওয়ামীলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগ যৌথভাবে সকাল ৬টায় জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণসহ জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। বিকাল ৪টায় আওয়ামী লীগের উদ্যোগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রাণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি’র নের্তৃত্বে পৌর শহরে এক বিশাল শোক র‌্যালী বের করা হয়। পরে দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত শোক দিবসের সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. হায়দার আলী শাহ।

পরে দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত শোক দিবসের সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. হায়দার আলী শাহ। এতে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. মাসুদুর রহমান, উপাধ্যক্ষ শাহ মো. আবদুল কুদ্দুস, জেলা পরিষদ সদস্য আলহাজ¦ মো. কামরুজ্জামান শাহ কামরু, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আশরাফুল আলম ডাবলু, ইউপি চেয়ারম্যান মো. মানিক রতন, উপজেলা আওয়ামী লীগের সদস্য মিজানুর রহমান ভুট্টু, সৈয়দ মেহেদী হাসান রুবেল, উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি খায়রুল আলম কমরেড, সাধারণ সম্পাদক প্রভাষক গোলাম মওলা রঞ্জু, পৌর যুবলীগের সভাপতি তানভির আহমেদ, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি সুমিত শীল, উপজেলা ছাত্রলীগের সভাপতি মিঠুন চৌধুরী, সাধারণ সম্পাদক মো. মেহেদী হাসান প্রমুখ।

একইভাবে দিবসটি পালনের জন্য উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে শোক র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা কামান্ডার মো. লিয়াকত আলী। এছাড়াও ফুলবাড়ী প্রেসক্লাব, দৈনিক দেশ মাসহ উপজেলার সকল সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পৃথক পৃথকভাবে দিবসটি পালন করেছে।

বিরামপুর দিনাজপুরঃ বৃহস্পাতি বার, যথাযোগ্য মর্যাদার বিরামপুর ও নবাবগঞ্জ উপজেলায় জাতির জনকের ৪৪ তম সাহাদৎ ও জাতীয় শোক দিবস বিভিন্ন কর্মসুচির মধ্যে দিয়ে পালিত হয়। সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পুতিকৃতিতে মাল্য দানের মধ্য দিয়ে অনুষ্ঠান সুরু হয়।

দিনাজপুর -৬ আসনের জাতীয় সংসদ সদস্য শিবলি সাদিক এর নেতৃত্বে এক বিরাট শোকর‌্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পৃথক পৃথক আলোচন সভা অনুষ্ঠিত হয়।

এত প্রধান অতিথি হিসাবে বক্তব্য এমপি শিবলি সাদিক বলেন, সর্ব সালের শ্রেষ্ঠ বাঙালী মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান স্মাতি বুকে ধারন করে গনতন্ত্রের মানস কন্যা জননেত্রী বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা নির্দেশে পাড়া মহল্লায় উন্নয়নের ছোঁয়া ও অভুতপুর্ব সাফ্যলের জন্য নেত্রীর কমী হিসাবে কাজ করে যাচ্ছি ।

আলোচলা সভায়  তিনি এলাকার উন্নয়নে সকলের সহযোগিতা কামনা করেন, আলোচলা সভায় আরো বক্তব্য রাখেন, বিরামপুর উপজেলা চেয়ার ম্যান, খায়রুল আলম (রাজু)পৌর মেয়র, লিয়াকত আলী সরকার, উপজেলা নির্বাহী অফিসার মোঃ তৌহিদুর রহমান,নবাব গঞ্জ উপজেলা চেয়ারম্যান মোঃ আতাউর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মশিউর রহমান সহ বিভিন্ন প্রতিষ্টানের নেত্রীবৃন্দু বক্তব্য রাখেন।

নবাবগঞ্জ দিনাজপুরঃ দিনাজপুরের নবাবগঞ্জে জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে জাতীয় পতাকা অর্ধ নমিত রাখা, বাংলাদেশ আওয়ামীলীগ নবাবগঞ্জ শাখা অফিসে কালো পতাকা ও দলীয় পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকা অর্ধনমিত করন, র‌্যালী , আলোচনা সভা ও কাঙ্গালী ভোজ বিতরণ অর্ন্তভুক্ত ছিল। বেলা সাড়ে ১১ টায় আওয়ামীলীগ নবাবগঞ্জ শাখার আয়োজনে দলীয় অফিস থেকে একটি শোক র‌্যালি এম পি শিবলী সাদিকের নেতৃত্বে বের হয়ে তা প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদ চত্বরে শহীদ মিনার প্রাঙ্গনে এসে মিলিত হয়। সেখানেই সংক্ষিপ্ত আলোচনা সভায় এক মাত্র বক্তব্য রাখেন এম পি শিবলী সাদিক। এরপর মোনাজাত শেষে সভায় অংশ গ্রহনকারীদের মাঝে খাবার বিতরণ করা হয়।

ঘোড়াঘাট দিনাজপুরঃ দিনাজপুরের ঘোড়াঘাট পৌর আওয়ামী লীগের উদ্যোগে ১৫ আগস্ট ৪৪তম জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সবা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত করেন পৌর আওয়ামী লীগের আহ্বায়ক বেলাল হোসেন মন্ডল। শোক সভায় বক্তব্য রাখেন পৌর আওয়ামী লীগের যুগ্ন আহ্বায়ক আসাদুজ্জামান ভুটটু,আওয়ামী লীগ নেতা আঃ রহিম,জাতীয় শ্রমিক লীগের সভাপতি এনামুল কবীর মিন্টু, সাধারন সম্পাদক মুরাদ হোসেন। দোয়া পরিচালনা করেন মাওঃ আতাউর রহমান। সঞ্চালনায় ছিলেন পৌর যুব লীহের যুগ্ন আহ্বায়ক সফিউল ইসলাম।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য