পঞ্চগড়ঃ যথাযোগ্য মর্যাদায় পঞ্চগড়ে স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (১৫ আগষ্ট) সকাল ১০টায় পঞ্চগড় সার্কিট হাউজ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পুস্পস্তবক অর্পণ করেন,পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন ও পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মোঃ মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোঃ ইঊসুফ আলী। পুস্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধুর আতœার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

পরে জেলা প্রশাসনের আয়োজনে সার্কিট হাউজের সামনে থেকে একটি শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোক র‌্যালীতে রেলপথ মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহরুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার ইউসুফ আলী, ,জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত স¤্রাট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যন আমীরুল ইসলামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী রাজনৈতিক ব্যক্তিবর্গ, বীর মুক্তিযোদ্ধা ও সর্বস্তরের মানুষ অংশ নেয়। র‌্যালী শেষে সরকারী অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে অংকন প্রতিযোগীতা অনুণ্ঠিত হয়।

এদিকে তেঁতুয়িায় যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস বিভিন্ন কর্মসুচির মধ্য দিয়ে পালন করা হয়।

কর্মসুচির মধ্যে ছিল শোক র‌্যালী আলোচনা সভা, চিত্রা্কংন প্রতিযোগীতা,পুরস্কার বিতরনী,মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান ও প্রশিক্ষিত বেকার যুবদের মাঝে ঋন প্রদান ।এ সময় উপজেলা নির্বাহী অফিসার সানিউল ফেরদৌস, উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহমুদুর রহমান ডাবলু,ভাইস চেয়ারম্যন ইউসুফ আলী মুহলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া, সহকারী কমিশনার (ভুমি) মাসুদুল হক, তেঁতুলিয়া মডেল থানার অফিসার ইনচার্জ জহুরুল হকসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন ।

বোদা পঞ্চগড়ঃ পঞ্চগড়ের বোদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। বৃহস্পতিবার উপজেলা প্রশাসনের আয়োজনে সকালে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন রেলপথ মন্ত্রী এ্যাডঃ নুরুল ইসলাম সুজন। শ্রদ্ধা নিবেদনের পর শোক র‌্যালী ও আলোচনা সভা শেষে পুরুষ্কার বিতরণী করা হয়।

শোক র‌্যালীটি উপজেলা চত্বর থেকে বের হয়ে উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ বটমুল চত্বরে আলোচনা সভায় মিলিত হয়। শোক র‌্যালীতে বোদা উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, ছাত্রলীগ সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি প্রতিষ্ঠান সমূহ অংশ নেয়।

উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মাহমুদ হাসান এর সভাপতিত্বে শোক দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র এ্যাডঃ ওয়াহিদুজ্জামান সুজা, সাধারন সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান ফারুক আলম টবি, যুগ্ন সাধারন সম্পাদক রবিউল আলম সাবুল, উপজেলা যুবলীগের সভাপতি গোলাম ফারুক, উপজেলা ছাত্রলীগের সভাপতি আমিয় আলম অমি প্রমুখ।

আটোয়ারী পঞ্চগড়ঃ সারাদেশের ন্যায় পঞ্চগড়ের আটোয়ারীতেও ১৫ আগস্ট স্বাধীনতার মহান স্থপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৪ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস বিভিন্ন কর্মসুচির মাধ্যমে ভাবগাম্ভীর্যের সহিত পালিত হয়েছে।

উপজেলা পরিষদ ও প্রশাসনের কর্মসুচির মধ্যে সকালে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন, কালোব্যাজ ধারন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, শিশু শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শোক র‌্যালি, দোয়া ও আলোচনা সভা ছিল অন্যতম।উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষে সকল কর্মসুচিতে নেতৃত্ব দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম এবং পঞ্চগড় জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মহিউদ্দীন জাহাঙ্গীর। এসময় উপজেলা পরিষদ ও প্রশাসনের সকল দপ্তরের কর্মকর্তা- কর্মচারী উপস্থিত ছিলেন। র‌্যালিতে অন্যান্যদের মধ্যে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, আটোয়ারী থানা, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, আমার বাড়ি আমার খামার প্রকল্প, উপজেলা শিক্ষা অফিস, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, ফকিরগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইসলামিক ফাউন্ডেশন, আটোয়ারী সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয় পৃথক পৃথক ব্যানার নিয়ে সমবেত হয়ে উপজেলা পরিষদ চত্বর হতে শোকর‌্যালি বের করে উপজেলার গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

উপজেলা প্রশাসনের কর্মসুচি শেষে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন উপজেলা অফিসে আলোচনা সভা , দোয়া মাহফিল সহ হামদ নাথ প্রতিযোগিতার আয়োজন করে। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড পৃথকভাবে উপজেলা মুক্তিযোদ্ধা মুক্তাঙ্গনে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। অপরদিকে বাংলাদেশ আওয়ামী লীগ আটোয়ারী উপজেলা শাখা পৃথকভাবে কর্মসুচি পালন করেছে। এদের কর্মসুচিতে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত রাখা, কালোব্যাজ ধারন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন, আটোয়ারী সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আলোচনা সভা ও মিলাদ মাহফিল ছিল অন্যতম।

দলীয় কর্মসুচিতে নেতৃত্ব দেন উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম। দলীয় কর্মসুচিতে উপজেলা আওয়ামীলীগ ,কৃষকলীগ, যুব লীগ, ছাত্রলীগ সহ অংগ সংগঠনের নেতা-কর্মী ও সমর্থকরা অংশ গ্রহন করেন।

দেবীগঞ্জ পঞ্চগড়ঃ যথাযত মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৪৪ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস নানা কর্মসূচীর মধ্য দিয়ে দেবীগঞ্জে পালিত হয়েছে। উপজেলা প্রশাসন এর আয়োজন করে। এ উপলক্ষ্যে এক শোক র‌্যালী উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে সরকারী কলেজে এসে শেষ হয়। র‌্যালী শেষে দেবীগঞ্জ সরকারি কলেজ হলরুমে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধুর বর্নাঢ্য জীবনের উপর আলোচনা সভা।

ঘন্টাব্যাপী এ আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী, সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসনাৎ জামান চৌধুরী জর্জ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আ.স.ম. নুরজ্জামান, দলের সিনিয়র সহ-সভাপতি গিয়াস উদ্দীন চৌধুরী, দেবীগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ আনিছুর রহমান, দেবীগঞ্জ থানা অফিসার-ইন-চার্জ রবিউল হাসান সরকার। উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান সভায় সভাপতিত্ব করেন।

আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ,কবিতা আবৃতি, রচনা প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।

সরকারী দপ্তরের অফিস প্রধানগন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী , আওয়ামী লীগ এবং এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধারা শোক র‌্যালীতে অংশ নেন।

এদিকে উপজেলা আওয়ামী লীগের উদ্দ্যোগে উপজেলার দশ ইউনিয়নে পরিচালিত হয় বৃক্ষ রোপন অভিযান।

বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত হয়েছে মসজিদ,মন্দির সহ অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে । সরকারি অফিস ও বিভিন্ন প্রতিষ্ঠানে অর্ধনির্মিত জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য