দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর হাকিমপুর হিলি- ঘোড়াঘাট ক্ষতিগ্রস্ত ২৯ দশমিক ৭৭ কিলোমিটার পাকা রাস্তা ২৭ কোটি ২৯ লক্ষ টাকা ব্যয়ে সংস্কার ও পুনঃ নির্মানের কাজ শুরু করা হয়েছে।

দিনাজপুর সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, জেলার সীমান্তবর্তী হাকিমপুর হতে ঘোড়াঘাট পর্যন্ত ২৯ দশমিক ৭৭ কিলোমিটার পাকা রাস্তা এবারে জলাবদ্ধতা, অতিবৃষ্টি ও পানির প্রবাহের কারণে এবং ধারণ ক্ষমতার অতিরিক্ত পণ্যবাহী ট্রাক চলাচল করায় রাস্তাটি ব্যাপকহারে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফলে রাস্তাটি মেরামত ও পুনঃ সংস্কারের জন্য সড়ক ও জনপথ অধিদপ্তরে গত ৩ মাস পূর্বে প্রস্তাবনা প্রেরণ করা হয়। সড়ক ও জনপথ অধিদপ্তর রাস্তাটি সংস্কার, মেরামত ও পুনঃ নির্মানের জন্য ২৭ কোটি ২৯ লক্ষ টাকা বরাদ্দ প্রদান করেন।

সেই আলোকেই এই রাস্তায় ৩টি প্যাকেজে ঠিকাদার নিয়োগের জন্য দরপত্র আহ্বান করা হয়। শর্ত সাপেক্ষে টেকসই ও যুগোপযোগী পদ্ধতিতে রাস্তা নির্মান করতে ৩টি প্যাকেজে ৩ জন ঠিকাদার নিয়োগ করা হয়।

নিয়োজিত ঠিকাদারেরা রাস্তার কাজ শুরু করতে আজ বুধবার ওই রাস্তায় তাদের ইটবালি এবং পাথর ফেলে প্রাথমিকভাবে নির্মান কাজের সুচনা শুরু করেন। ক্ষতিগ্রস্ত রাস্তার উপরের অংশে কার্পেটিং উত্তোলন করে পূর্বের ১৬ ফিট রাস্তার স্থলে বর্তমানে ২৪ফিট রাস্তা নির্মানের জন্য রাস্তার উভয় পার্শ্বে খোয়া কনসলিশন ও বালু পাইলিংয়ের কাজ শুরু করার জন্য সিডিউলে নির্দেশনা দেয়া হয়।

টেকসই ও মানসম্পন্ন এবং যুগোপযোগী পদ্ধতি ব্যবহারে রাস্তাটি ভারি যানবাহন চলাচল উপযোগী করে তুলতে রাস্তাটির নির্মান কাজ করা হবে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে রাস্তা নির্মানের কাজ সম্পন্ন করে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করতে ঠিকাদারদের নির্দেশনা দেয়া হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য