দিনাজপুরঃ চলমান ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবিলায় এবং এর জীবাণু বহনকারী এডিস মশার বংশ বিস্তার রোধে স্বেচ্ছাশ্রমে জেলার সকল নাগরিক পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেছে।

আজ বুধবার সকাল ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত এ পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করা হয়।

ডেঙ্গুরোধে সমন্বিত পরিচ্ছন্নতা কর্মসূচি এক সাথে একযোগে নিজ নিজ বসতবাড়ি ও অফিস, হাসপাতাল ও ক্লিনিক, ধর্মীয় ও শিক্ষাপ্রতিষ্ঠান, দোকান ও মিল-কারখানা, ইত্যাদিসহ সকল ভবনের ভেতরাংশ, আঙিনা ও ছাঁদ যার যার অবস্থানে থেকে অন্যদেরকে সাথে নিয়ে পালন করা হয়। একই সময়ে জনবহুল স্থানসমূহ যেমন রেলস্টেশন ও বাস টার্মিনাল, হাট-বাজার, পার্ক ও বিনোদন কেন্দ্র, ইত্যাদি স্থানসমূহ স্বউদ্যোগে পরিস্কার-পরিচ্ছন্ন করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ডেঙ্গুরোধে সমন্বিত পরিচ্ছন্নতা কর্মসূচীর উদ্বোধন করেন দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম।

দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ পৌরসভার ৯টি ওয়ার্ড এডিস মশার ডেঙ্গুর লার্ভা মুক্ত রাখতে আজ ৭ আগষ্ট বুধবার সকাল সাড়ে ৮টায় ঐতিহ্যবাহী স্কুল রোডস্থ বটতলা হতে উক্ত পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করেন সেতাবগঞ্জ পৌলসভার মেয়র মো. আব্দুস সবুর।

বোচাগঞ্জঃ এ সময় বোচাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. ফকরুল হাসান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবু সৈয়দ হোসেন, সাধারণ সম্পাদক মো. আফছার আলী, যুগ্ম সম্পাদক এটিএম মামুন, সাংগঠনিক সম্পাদক মো. শামীম আজাদ সরকার, সেতাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আব্দুস সাত্তার, সাধারণ সম্পাদক মো. সাজ্জাদ হোসেন, স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক মো. শেখ সোহেল রানাসহ প্রতিটি ওয়ার্ড কাউন্সিরগণ উপস্থিত ছিলেন।

কাহারোলঃ জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, সারাদেশ ডেঙ্গু আতঙ্কে। ইতিমধ্যে ডেঙ্গু জ্বরে দিনাজপুরে একজন মারাও গেছে। তাই আমাদের নিজ নিজ সচেতন থাকতে হবে। আর ডেঙ্গুবাহী এডিস মশা ও মশার বংশ নষ্ট করতে হবে। তিনি বলেন, এডিস মশা যেমন ডেঙ্গু ছড়ায়, তেমনি বিএনপি-জামায়াত দেশে গুজব ছড়ায়। তাই এডিস মশা ও গুজবকারীদের থেকে নিজেকে দূরে রাখতে সচেতন হতে হবে।
৭ আগস্ট বুধবার ২০১৯ সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে পরিস্কার পরিচ্ছন্নতা দিবস উপলক্ষে দিনাজপুরের কাহারোল মহিলা ডিগ্রী কলেজে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
কাহারোল মহিলা ডিগ্রি কলেজ অধ্যক্ষ মোছা. আনজুমান আরা বেগম এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদ, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. শফিউল আযম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম ফারুক, উপজেলা ভাইস চেয়ারম্যান হদয় রায়, বঙ্গবন্ধু সৈনিক লীগের জেলা শাখার আহবায়ক মো. কামাল হোসেন, রসুলপুর ইউনিয়নের চেয়ারম্যান সঞ্জয় কুমার মিত্র প্রমূখ।
পরে প্রধান অতিথি এমপি গোপালসহ কলেজের ক্যাম্পাসের স্থানে স্প্রে’র মাধ্যমে মশক নিধন ঔষধ প্রয়োগ করেন।

ফুলবাড়ীঃ দিনাজপুর ফুলবাড়ীকে ডেঙ্গু মুক্ত রাখতে উপজেলা প্রশাসনের উদ্যোগে গত বুধববার (৭ আগস্ট) সকাল সাড়ে ১০টায় ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুস সালাম চৌধুরীর নেতৃত্বে উপজেলা পরিষদ চত্ত্বর এলাকায় ডেঙ্গু মশা নিধন কার্যক্রম উদ্বোধন করা হয়। এ কর্মসূচি অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ,উপজেলা প্রকৌশলী শহিদুজ্জামান,মৎস কর্মকর্তা হাবিবুর রহমানসহ আনছার ভিডিপি‘র কর্মকর্তাসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীগন। এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুস সালাম চৌধুরী বলেন, সরকারে নির্দেশনা অনুয়ায়ী উপজেলা প্রশাসনের সকল দপ্তর,উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সমগ্র উপজেলা ডেঙ্গু মুক্ত করতে প্রতিদিন পরিস্কার পরিছন্নতা অভিযান পরিচলানা করতে হবে। এবিষয়ে প্রতিদিন খোজ খবর নেওয়া হবে।

নবাবগঞ্জঃ বুধবার দিনাজপুরের নবাবগঞ্জে ডেংগু প্রতিরোধে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পালিত হয়েছে। সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার পুরা চত্তরে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মশিউর রহমান সহ সকল সরকারি কর্মকর্তা কর্মচারী সমন্বয়ে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়। এছাড়াও শিক্ষা কর্মকর্তা মোঃ রেজাউল করিম জানান নিদের্শনার আলোকেই উপজেলার সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পৃথক পৃথক ভাবে পরিস্কার পরিচ্ছন্নতা দিবস পালন করেছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ তোফাজ্জল হোসেন জানান র‌্যালি আলোচনা সভা সহ পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেয় মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্টানের প্রধান গন।উপজেলা সাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা মোঃ খায়রুল ইসলাম (তপন) জানান উপজেলা সাস্থ্য কমপ্লেক্সে ইনডর আউটডর ও সহ গোটা ক্যাম্পস চত্তরে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান সফল ভাবে সম্পুর্ন হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মশিউর রহমান বলেছেন সরকারি নিদের্শনা অনুযায়ী এ অভিযান সফল ভাবে পরিচালনা হওয়ায় তিনি অভিযানে অংশ নেয়া সকল শ্রেনির জন সাধারন কে অভিনন্দন জানিয়েছেন। উপজেলা সাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মোঃ খায়রুল ইসলাম (তপন) জানান সুস্থ জীবনে বড় মাপকাটি হলো পরিস্কার পরিচ্ছন্ন জীবন্। তিনি আরো জানান ডেংগু প্রতিরোধে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশনিতে সকলকে অনুরোধ করেছেন। উপজেলা সেনেটারি ইনসপেক্টর মোঃ মোকসেদুল মোমিন জানান খাদ্যে ভেজাল রোধে ও পরিস্কার পরিচ্ছন্ন সাস্থ্য সম্মত খাবার যেন সকল ব্যবসা প্রতিষ্টান ও হোটেল রেস্তোরা মেনে চলে এ লক্ষে তিনি ও অভিযান পরিচালনা করছেন। রঘুনন্দনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ গোলাম রাব্বানী হরিল্যাখুর এস এম আর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মতিনুর রহমান ।

বীরগঞ্জঃ দেশজুড়ে ডেঙ্গু প্রতিরোধে বুধবার সকাল ৯ টায় উপজেলা পরিষদের চত্বরে উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল ৯ টা থেকে দুপুর ১১ টা পর্য়ন্ত উপজেলার সকল স্থানে একযোগে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইয়ামিন হোসেন এর নির্দেশনায় ও বীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক এমপি মো. আমিনুল ইসলাম নেতৃত্বে পর্যায়ক্রমে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আয়শা আক্তার বৃষ্টি, পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি মো. মোশারফ হোসেন বাবুল, সহকারী কমিশনার (ভূমি) জাবের মোঃ সোয়াইব সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কমকর্তা ও কর্মচারী বৃন্দ। পরে পর্যায়ক্রমে ইউনিয়নের সকল ওয়ার্ডের স্কুল,কলেজ, মাদ্রাসা, হাট- বাজার, ক্লিনিক এবং গ্রামের সকল জনসমাগম স্থানে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য