ইসলামি প্রজাতন্ত্র ইরান আগামী সাত বছরের মধ্যে বিমানের যন্ত্রাংশ রপ্তানি করার পর্যায়ে পৌঁছাবে। ইরান সরকারের উন্নত যানবাহন বিভাগের প্রধান মানুচেহের মানতেকি একথা জানিয়েছেন।

তিনি বলেন, ইরানের কয়েকটি কোম্পানি বিমানের যন্ত্রাংশ বানানোর লাইসেন্স ও সার্টিফিকেট অর্জন করেছে। এর ফলে ইরান এমন অবস্থায় চলে যাবে যেখান থেকে বিভিন্ন দেশে বিমানের যন্ত্রাংশ রপ্তানি করা সম্ভব হবে।

মানুচেহের মানতেকি ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনাকে বলেন, এই ধারায় আশা করছি আগামী সাত বছরের মধ্যে আমরা বিমানের যন্ত্রাংশ তৈরি ও রপ্তানি করতে পারব। এসব যন্ত্রাংশের মান ইউরোপের দেশগুলোতে তৈরি যন্ত্রাংশের সমান হবে।

তিনি বলেন, এরইমধ্যে ইরান বিপুল পরিমাণ যন্ত্রাংশ তৈরি করেছে যেগুলো মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরান আমদানি করতে পারত না। ইরানের এ কর্মকর্তা বলেন, বিশ্বে মাত্র কয়েকটি দেশ বিমানের যন্ত্রাংশ তৈরি করতে পারে, ইরান এখন তাদের অন্যতম।

গত নভেম্বর মাসে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকা। এরপর থেকে ইরান বিমানের যন্ত্রাংশ তৈরির প্রচেষ্টা জোরদার করে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক কোম্পানিগুলো ইরানের কাছে বিমানের যন্ত্রাংশ সরবরাহ করতে পারে না।
-পার্সটুডে

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য