দিনাজপুর সংবাদাতাঃ “আর যেন কেউ ডেঙ্গু আক্রান্ত না হয়” এই প্রতিপাদ্য বিষয়ে দিনাজপুর সরকারি কলেজে ডেঙ্গু প্রতিরোধে করণীয় বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল রোববার সকালে সরকারী কলেজের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে আলোচক হিসেবে সচেতনতা মূলক বক্তব্য রাখেন উপমহাদেশের প্রখ্যাত কীটতত্ত্ববিদ ও আইসিডিডিআরবি’র প্রাক্তন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা তৌহিদ উদ্দিন আহমেদ।

কলেজের প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আবদুল জলিল আহমেদ এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মো. আবদুল বাছেদ মন্ডল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক মো. দাইমুল ইসলাম।

প্রধান আলোচক তার বক্তব্যে বলেন, বর্তমানে বাংলাদেশে একটি আতঙ্কের নাম ডেঙ্গু। যা এখন আমাদের উপর জেঁকে বসেছে। যার কারণে সাধারণ মানুষ থেকে শুরু করে ডাক্তার, পুলিশ ও সচিবের স্ত্রীও মারা গেছেন। আর এটি হচ্ছে এডিস মশা’র কামড়ে। তাই এই ভয়াবহ ডেঙ্গু থেকে বাঁচতে আমাদের সকলের প্রধান কাজ হবে এই এডিস মশার বংশ বিস্তার রোধ করা।

বাড়ীতে কিংবা বাড়ীর আশপাশে জমে থাকা স্বচ্ছ পানি ও ছাদের উপর রাখা ফুলের টবে জমে থাকা পানিতে এই এডিস মশা ডিম পারে। তাই সেগুলি পরিস্কার করার সাথে সাথে পাত্রের গায়ে লেগে থাকা ডিম নষ্ট করতে হবে। তাই এ ডেঙ্গু জ¦র থেকে মুক্ত থাকার জন্য আমাদের সব সময় সজাগ থাকতে হবে। শুধু আমরা সচেতন হলে হবে না সাধারন মানুষকেও এ রোগ সর্ম্পকে সচেতন করতে হবে। এক কথায় সকলের সম্মেলিত প্রচেষ্টার মাধ্যমে ডেঙ্গু জ¦র নিরাময় সম্ভব।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এডিস মশা শরীরের খোলা জায়গায় কামড় দেয়। তাই শিক্ষক ও শিক্ষার্থীসহ সকলকে ফুলহাতা শার্ট ও জুতা পরিধান করা উচিত।

প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সঞ্জিব কুমার সাহা’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক এ কে এম আল আব্দুল্লাহ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনার উপ-পরিচালক ডা. এ এন নূরুল ইসলাম চৌধুরী, দিনাজপুর সদর হাসপাতালের অধীক্ষক ডা. আহাদ আলী, এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের সহকারি অধ্যক্ষ ডা. উপল সিজার। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কলেজের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য