জাভার বেশ কয়েকটি বিদ্যুৎ কেন্দ্রে সমস্যা দেখা দেওয়ার পর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তাসহ দ্বীপটির বেশ কয়েকটি প্রদেশ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

রোববার এক বিবৃতিতে দেশটির রাষ্ট্রীয় বিদ্যুৎ কোম্পানি পিএলএন এসব তথ্য জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিদ্যুৎ চলে যাওয়ার পর দেশটির প্রধান গণপরিবহন ট্রেন থেকে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ট্রেন পরিচালনাকারী কোম্পানি।

বিদ্যুৎ বিপর্যয় কতোক্ষণ স্থায়ী হবে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি। জাকার্তার অধিকাংশ এলাকায় বিদ্যুৎ নেই। অল্প কিছু দপ্তর ও অ্যাপার্টমেন্ট নিজস্ব জেনারেটর ব্যবহার করে নিজেদের বিদ্যুৎ ব্যবস্থা সচল রেখেছে।

পিটি পেরুসাহান লিস্ট্রিক নেগারা (পিএলএন) তাদের বিবৃতিতে জানিয়েছে, চিহ্নিত করা যায়নি এমন একটি ট্রান্সমিশন সিস্টেমে সমস্যার কারণে পূর্ব দিক থেকে পশ্চিমে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে, এতে জাভার মধ্য ও পশ্চিমাঞ্চলের সবগুলো বিদ্যুৎ প্লান্টে সরবরাহ বন্ধ হয়ে যায়।

জাকার্তা দেশটির সরকারি ও বাণিজ্যিক কর্মকাণ্ডের প্রধান কেন্দ্র। শহরটিতে এক কোটিরও বেশি লোক বাস করে। এর আশপাশের প্রদেশগুলোর শহরগুলোতে, পশ্চিম জাভায় ও বানতেন প্রদেশে আরও বহু লোক বাস করে।

বিদ্যুৎ চলে ‍যাওয়ার পর রাজধানীর ট্র্যাফিক লাইটগুলো বন্ধ হয়ে যায়। ট্রেন নেটওয়ার্ক বিপর্যয়ের শিকার হয় এবং কিছু যাত্রী বন্ধ হয়ে যাওয়া ট্রেনগুলোতে আটকা পড়ে।

জাকার্তার কেন্দ্রীয় অঞ্চলের সুদিরমান স্টেশনে আটকা পড়া যাত্রী সিলভিয়ানি বলেন, “স্টেশনে ঢোকার মুখে ট্রেনটি বন্ধ হয়ে যায়। বিদ্যুৎ চলে যাওয়ায় এমনটি হয়েছে বলে তারা জানালো। তাই আমরা ট্রেন থেকে নেমে হেঁটে এখানে এলাম।”

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য