দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ পৌরসভাধীন কলেজপাড়া দলিত সম্প্রদায়ের সারদিনা ঋষী বে-সরকারী সংস্থা ইএসডিও প্রেমদীপ প্রকল্পের সহযোগিতায় গরু মোটা তাজা করন প্রকল্প শুরু করে মাত্র ৩ বছরের মধ্যে আর্থিকভাবে ব্যাপক লাভবান হয়েছেন।

তিন বছর পুর্বে ইএসডিও প্রেমদীপ প্রকল্পের উপজেলা ব্যবস্থাপক অরুন চন্দ্র শীরের পরামর্শে তাদের সংস্থা থেকে মাত্র ২৮ হাজার টাকা দিয়ে গরু মোটা তাজাকরন প্রকল্পের কাজ শুরু করে প্রথমে মাত্র ১টি গরু দিয়ে এই প্রকল্প করলেও এখর তার কাছে ৬টি গরু রয়েছে যার বর্তমান বাজার মূল্য সাড়ে ৩ লাখ টাকার মাত যাতে করে সে এবার দ্বিগুন পরিমান মুনাফা পাবে।

সারদিনা ঋষী জানান, ইএসডিও প্রেমদীপ প্রকল্প বোচাগঞ্জের উৎসাহে সে ৫ দিন ব্যাপী গরু মোটা তাজাকরন বিষয়ে প্রশিক্ষন গ্রহন করে ৩ বছর আগে ইএএসডিও থেকে প্রথমে আঠাশ হাজার টাকা ঋণ নিয়ে তাদের পরামর্শে পঁচিশ হাজার টাকা দিয়ে একটি গরু ক্রয় করে মোটা তাজা করন কাজ হাতে নেয় চার মাস পর সেই গরু দেড়গুন দামে বিক্রি করে আঠাশ হাজার টাকার ঋন পরিশোধ করে ৩৫ হাজার টাকা ঋন নিয়ে ছাপান্ন হাজার টাকা দিয়ে আরো দুটি গরু কিনে মোটা তাজা করন করে এবং পরবর্তী চার মাস পর ঐ গরু দুটি বেশী দামে বিক্রি করে পর্যায়কত্রমে সর্বশেষ ২ লাখ ৫০ হাজার টাকা ঋন নেয় বর্তমানে তার খামারে যে ৬টি গরু রয়েছে তা বাজারে বিক্রি করলে প্রায় সাড়ে ৩ লাখ টাকা পাবে যাতে করে তার ঋন পরিশোধ করার পরও উদ্বৃত্ত¦ ১ লাখ টাকা মুনাহা হবে।

সারদিনা ঋষী আরো জানান, গত ৩ বছরে সে গরু মোটা তাজা করনের আয় থেকে ও তার স্বামী মতিয়া ঋষীর সহযোগিতায় ৩ লাখ টাকা দিয়ে বাড়ী সংলগ্ন ৫ শতক জমি ক্রয় করেছেন সেখানে তার একটি বড় ধরনের গরুর খামার করার পরিকল্পনা রয়েছে। দলিত সম্প্রদায়ের মানুষ হয়ে সারদিনা ঋষী হারভাঙ্গা পরিশ্রম করে সাফল্যের মুখ দেখেছেন্ তার মতে সদিচ্ছা থাকলে সক কিছুই করা সম্ভবন।

স্বামী, দুই মেয়ে ও এক ছেলে নিয়েই তার সংসার বড় মেয়েকে বিয়ে দিয়েছেন আর এক ছেলে ও মেয়ে বর্তমানে স্কুরে লেখাপড়া করছে। বর্তমানে তাদের সংসারে স্বচ্ছলতা ফিরে এসেছে। ইএসডিও প্রেমদীপ প্রকল্পের উপজেলা ব্যবস্থাপক অরুন চন্দ্র জানান, সাদরিনা ঋষীর সফল্যে আমরাও খুশি এজন্য আগামী তাকে ব্যাপক পরিসরে গরুর খামার করার জন্য সংস্থা কর্তৃক মোটা অংকের টাকা ঋণ হিসেবে দেয়া হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য