দিনাজপুর সংবাদাতাঃ ৩ আগষ্ট শনিবার সকাল ৯টায় ব্রাক লার্নিং সেন্টারে জেলা প্রশাসন দিনাজপুরের আয়োজনে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে করনীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠিানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মোঃ খলিলুর রহমান।

দিনাজপুর জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম এর সভাপতিত্বে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ রশিদুল মান্ন্াফ কবীর, অতিরিক্ত জেলা প্রশাসক( শিক্ষা ও আইসিটি) আবু সালেহ মোঃ মাহফুজুল আলম ও ব্রাক প্রধান কার্যালয়ের হেডঅফ পিএসইউ মোঃ মাজাহারুল ইসলাম।

এছাড়াও সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে করনীয় শীর্ষক কর্মশালায় দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফিরুজুল ইসলামসহ মোট ১৩ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার এবং সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।

সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে করনীয় শীর্ষক কর্মশালায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান সম্পর্কিত সমস্যা তুলে ধরা হয় যেমন, দারিদ্র, কৃষি জমি বিক্রির প্রবণতা, মাদকদ্রব্য ব্যবহার(ঐতিহ্যগত ভাবে বিভিন্ন উৎসবে মদ পান) উৎপাদনে সম্পৃক্ততা, বাল্য বিবাহের প্রচলন, স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ে উদাসীনতা, স্যানিটারী ল্যাট্রিন ব্যবহারে অনীহা, নতুন প্রজম্মের মধ্যে নিজস্ব ভাষা ও সংকৃতির চর্চা হ্রাস, নিজস্ব ভাষায় পাঠ্য পুস্তক প্রণীত নাই।

সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন সুপারিশ তুলে উথ্থাপন করা হয় যথা, কম্পিউটার/ আইসিটি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ ও প্রশিক্ষণ প্রদান, কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান, ঘর ও স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণ, কমিনিউটি সেন্টার নির্মাণ, বাল্য বিবাহ এবং মাদকাসক্তি নিরোধে জনসচেনতা তৈরি, শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে স্কুল ফিডিং ও অন্যান্য প্রনোদনা প্রদান, শিক্ষাবৃত্তির পরিমাণ বৃদ্ধিসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।

কর্মশালায় অংশ গ্রহণকারিদের নিয়ে ৬টি গ্রুপ তৈরি করে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নের বিভিন্ন মতামত তুলে ধরা হয় এবং প্রতি গ্রুপ থেকে একজন প্রতিনিধি বিষয় গুলো সবার কাছে বিশ্লেশন করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য