আফগানিস্তানের একটি মহাসড়কে পেতে রাখা বোমা বিস্ফোরিত হয়ে নিহত হয়েছেন ৩৪ জন। আহত হয়েছেন আরও ১৭ জন। বুধবার পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে এ বিস্ফোরণ ঘটানো হয়। ফারাহ প্রদেশের মুখপাত্র মুহিবুল্লাহ মুহিব এ হামলা ও প্রাণহানির খবর নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

বিস্ফোরণে নিহতরা সবাই কান্দাহার-হেরাত মহাসড়ক ধরে চলাচলকারী একটি বাসের যাত্রী। এরমধ্যে অধিকাংশই নারী ও শিশু। নিহতদের মধ্যে তিন ভাগের এক ভাগই শিশু।

এখন পর্যন্ত কেউ এ ঘটনার দায় স্বীকার করেনি। তবে পুলিশের পক্ষ থেকে এ বিস্ফোরণের ঘটনায় তালেবানকে দায়ী করা হচ্ছে।

ফারাহ প্রদেশের মুখপাত্র মুহিবুল্লাহ মুহিব বলেন, সরকারি বাহিনী ও বিদেশি নিরাপত্তা বাহিনীগুলোকে লক্ষ্য করে তালেবান বিদ্রোহীরা বোমাটি পেতে রেখেছিল। মহাসড়কে চলাচলের সময় এটি বিস্ফোরিত হলে বাসটি আক্রান্ত হয়।

এ হামলার একদিন আগে মঙ্গলবার জাতিসংঘ জানিয়েছে, আফগানিস্তানে ২০১৯ সালের প্রথম ছয় মাসে প্রায় চার হাজার মানুষ হতাহত হয়েছে। ইসলামপন্থী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে সরকারি বাহিনী ও ন্যাটো বাহিনীর অভিযান হতাহতের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়িয়ে দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত ছয় মাসে সরকার সমর্থিত বাহিনীর হাতে খুন হয়েছেন ৭১৭ আফগান নাগরিক। একই সময়ে আহত হয়েছেন ৬৮০ জন। হতাহতের এ সংখ্যা গত বছরের একই সময়ের চেয়ে ৩১ শতাংশ বেশি।

ছয় মাসে তালেবান ও আইএস-এর হাত নিহত হয়েছে ৫৩১ আফগান নাগরিক। একই সময়ে আহত হয়েছে এক হাজার ৪৩৭ জন। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩০ জুনের মধ্যে এসব হতাহতের ঘটনা ঘটেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য