দিনাজপুর সংবাদাতাঃ দেশে উৎপাদিত কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ায় এবং খোলা বাজারে দাম বেড়ে যাওয়ায় দীর্ঘ ১ বছর পর হিলি স্থলবন্দর দিয়ে আবারো শুরু হয়েছে ভারত থেকে কাঁচামরিচ আমদানি।

বন্দরের কাঁচা মরিচ আমদানিকারক বাবলুর রহমান জানান, চলতি মৌসুমে বন্যার কারণে মরিচের আবাদ ক্ষতিগ্রস্ত হওয়াই দেশে উৎপাদিত কাঁচা মরিচের সরবরাহ কমে যায়। একারণে দেশীয় বাজারে কাঁচামরিচের দামও বেড়ে যায়। আর দেশের বাজারে ভারতীয় কাঁচা মরিচের চাহিদা থাকায় ব্যাবসায়ীরাও ভারত থেকে আমদানি করছেন এই নিত্য প্রয়োজনীয় দ্রব্য।

এসব কাঁচা মরিচ আমদানি হচ্ছে ভারতের বিহার রাজ্য থেকে। ভারত থেকে আমদানি করা এসব কাঁচা মরিচ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ হচ্ছে।

বন্দরের হিসেব মতে সপ্তাহের প্রথম দিন শনিবার ভারতীয় ৫টি ট্রাকে ৩৮ টন ১৮২ কেজি কাঁচা মরিচ ও আজ ২য় দিন রোববার ৩ গাড়ীতে ২৪ টন আমদানি হয়েছে এই বন্দর দিয়ে। আর এসব কাঁচা মরিচ আমদানিতে প্রতি কেজি প্রায় ২১ টাকা শুল্ক-কর দিতে হয়েছে ব্যবসায়ীদের।

আমদানি করা এসব কাঁচা মরিচ সরবরাহ হচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে । ব্যবসায়ীদের দাবি সরকার আমদানি শুল্ক প্রত্যাহার করলে আরও বেশি বেশি কাচামরিচ আমদানি হবে এবং বাজার দর ও কমতে শুরু করবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য