মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন সৌদি আরবে আরো শত শত সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বলে আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দুই জন কর্মকর্তারা জানিয়েছেন। তেহরান ও ওয়াশিংটনের মধ্যে যখন উত্তেজনা বিরাজ করছে এবং সৌদি আরবে মানবাধিকার পরিস্থিতির অবনতি সত্ত্বেও রিয়াদের সঙ্গে ওয়াশিংটনের ক্রমবর্ধমান সামরিক সম্পর্ক নিয়ে যখন বিশ্বব্যাপী সমালোচনার ঝড় বইছে তখন এ খবর এলো।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই দুই কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন আজ (বৃহস্পতিবার) জানিয়েছে, ট্রাম্প প্রশাসন সৌদি আরবের রাজধানী রিয়াদের উত্তর অংশে অবস্থিত প্রিন্স সুলতান বিমান ঘাঁটিতে পাঁচশো সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। তারা জানিয়েছেন, বিমান ঘাঁটিতে এরইমধ্যে অল্প সংখ্যক সেনা রয়েছে।

বিমান ঘাঁটিতে মোতায়েন আমেরিকার তৈরি পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থাসহ রানওয়ে রক্ষণাবেক্ষণ এবং বিমান ঘাঁটির উন্নয়নের জন্য প্রাথমিকভাবে আরো কিছু সেনা পাঠানোর প্রস্তুতি চলছে। বিমান ঘাঁটিতে পঞ্চম প্রজন্মের অত্যাধুনিক স্টিল্থ এফ-২২সহ অন্যান্য মডেলের জঙ্গিবিমান ওড়ানোর পরিকল্পনা ওয়াশিংটন নিচ্ছে বলেও ওই কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে, নতুন সেনা মোতায়েনের বিষয়ে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন এবং সৌদি আরবের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায় নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য