আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে বৃহস্পতিবার গাইবান্ধায় বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালীটি স্থানীয় স্বাধীনতা প্রাঙ্গন থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। জেলা পরিবার পরিকল্পনা বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর: প্রতিশ্র“তি দ্রুত বাস্তবায়ন’।

পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক সাইফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আবদুল মতিন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ার হোসেন, সিভিল সার্জন ডাঃ এবিএম আবু হানিফ, জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুস সামাদ, পরিবার পরিকল্পনা বিভাগের সহকারি পরিচালক ডাঃ ফারুক আলম নুর, সাদুল্যাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান সাহরিয়ার খান বিপ¬ব, প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আবেদুর রহমান স্বপন, ইউপি চেয়ারম্যান হারুন অর রশিদ ইদু, মালিবাড়ি ইউনিয়নের এসএসিএমও মো. মনজুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে বাল্য বিয়ে ও জনসংখ্যা প্রতিরোধ করতে হবে। মেধা সম্পন্ন জাতি গঠন করতে মাঠ পর্যায়ে পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম আন্তরিকতার সাথে বাড়াতে হবে। বক্তারা আরও বলেন, চরাঞ্চলের জীবন যাত্রার মান এখনও উন্নত হয়নি। সেখানে পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রম এখনও পিছিয়ে রয়েছে। অনুষ্ঠানে ৮ জন মাঠকর্মী ও ১০টি প্রতিষ্ঠানকে সাফল্যজনক কর্মকান্ডের জন্য পুরস্কৃত করা হয়

সাদুল্লাপুরঃ বিশ্ব জনসংখ্যা দিবসে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার খোর্দ্দকোমরপুর ইউনিয়ন পরিষদ শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ নির্বাচিত হয়েছে।

বিশ্ব জনসংখ্যা দিবসে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রমে ২০১৮-১৯ অর্থ বছরে প্রশংসনীয় অবদান রাখার জন্য উপজেলার খোর্দ্দকোমরপুর ইউনিয়নকে স্বীকৃতি স্বরূপ হিসেবে এ সম্মাননা দেয়া হয়।

উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে ১১জুলাই (বৃহস্পতিবার) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ইউপি চেয়ারম্যান আরিফুর রাহমান চৌধুরী শামীমের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেওয়া হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ হৈমন্তি সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহিনুল আলম মন্ডল শাহীন, আরএমও ডাঃ মোঃ হারুন আর রশিদ, খোদ্দকোমরপুর ইউপির চেয়ারম্যান আরিফুর রহমান চৌধুরী শামীম, ইউনিয়ন পরিবার পরিকল্পনা সহকারী রানা রানী সরকার, আবু বক্কর সিদ্দিকী, রেজাউলকে করিম প্রমুখ।

উপজেলার শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ নির্বাচিত হওয়ার প্রতিক্রিয়ায় আরিফুর রহমান চৌধুরী বলেন, এ অর্জন আমার নয়-এ অর্জন খোর্দ্দকোমরপুর ইউনিয়নসহ সাদুল্লাপুরবাসীর। চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে আমি ইউনিয়নের জন্য বিভিন্ন উন্নয়ন ও জনকল্যাণমূলক কাজ করে যাচ্ছি। ইউনিয়নের সর্বস্তরের মানুষের সহযোগিতা না পেলে এসব কাজ করা সম্ভব হত না। তাই ইউনিয়নবাসীকে আমার পক্ষ থেকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। ইউনিয়নের উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে তিনি সবার কাছে আরো সহযোগিতা কামনা করেন।

এদিকে, উপজেলায় শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ নির্বাচিত হওয়ায় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দসহ স্থানীয়রা তাকে অভিনন্দন জানিয়েছেন। গত বছর বিশ্ব জনসংখ্যা দিবসে গাইবান্ধা জেলার শ্রেষ্ঠ খোর্দ্দকোমর ইউনিয়ন পরিষদ নির্বাচিত হয়।

গোবিন্দগঞ্জঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার এ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালী পরিবার পরিকল্পনা অফিস চত্ত্বর থেকে বের হয়ে পৌরসভার বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করেছে। র‌্যালির উদ্বোধণ করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক জননেতা আব্দুল লতিফ প্রধান।

এতে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মজিদুল ইসলাম, থানার অফিসার ইনচার্জ মেহেদী হাসান, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও কামারদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভিপি সৈয়দ শরিফুল ইসলাম রতন, গুমানীগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম রিপনসহ বিভিন্ন ইউনিয়ন পরিবার পরিকল্পনা কর্মকর্তাগণ।

র‌্যালী শেষে উপজেলা পরিবার পরিকল্পনা হলরুমে এক আলোচনা সভা উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মোছা. মাহবুবা খাতুনের সভাপতিত্বে ও অফিস সহকারী মানিকুর রহমানের সঞ্চলানায় অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় বক্তব্য রাখেন আবাসিক মেডিকেল অফিসার সাখাওয়াত হোসেন সৈকত, এনজিও প্রতিনিধি ডা. হাবিবুর রহমান ও সিএমও আনিছুর রহমান প্রমূখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য