যুক্তরাষ্ট্র সোমবার মেক্সিকো ও চীনের কিছু স্টীলের পণ্যের ওপর নতুন করে শুল্ক আরোপের ঘোষণা দিয়ে বলেছে, এ দুই দেশ অন্যায্য ভর্তুকি দিয়ে তাদের উৎপাদনকারীদের সহায়তা করে। খবর এএফপি’র।

উত্তর আমেরিকার সংশোধিত বাণিজ্য চুক্তির বিষয়ে ত্রিদেশীয় সম্মতির পর মেক্সিকো ও কানাডার স্টীল ও অ্যালুমিনিয়ামের ওপর থেকে শুল্ক তুলে নেয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্মত হওয়ার দুই মাস পর এমন সিদ্ধান্ত নেয়া হলো।

মার্কিন বাণিজ্য বিভাগ লক্ষ্য করেছে যে নির্মাণ কাজে ব্যবহৃত আমদানি করা স্টীল চীন, মেক্সিকো ও কানাডায় ভর্তুকি সুবিধা পেয়েছে। তবে এক্ষেত্রে কানাডার ভর্তুকি দেয়ার বিষয়টি উপেক্ষা করা যায়। তাই কানাডার ক্ষেত্রে পাল্টা কোন শুল্ক আরোপ নয়।

যুক্তরাষ্ট্রের স্টীল উৎপাদনকারীরা গত ফেব্রুয়ারি মাসে এ ব্যাপারে অভিযোগ দায়ের করায় মেক্সিকো ও চীনের ক্ষেত্রে এমন পদক্ষেপ নেয়া হলো। মার্কিন বাণিজ্য বিভাগ প্রাথমিকভাবে দেখতে পেয়েছে যে অবকাঠামো তৈরির স্টীল রপ্তানির ক্ষেত্রে মেক্সিকো ও চীনের রপ্তানিকারকরা ৩০.৩ থেকে ১৭৭.৪৩ শতাংশ ভর্তুকি সুবিধা পেয়েছে।

বাণিজ্য বিভাগের এক বিবৃতিতে বলা হয়, ২০১৮ সালে চীন ও মেক্সিকো থেকে অবকাঠামো তৈরির স্টীল আমদানি দেড়শ’ কোটি ডলারে দাঁড়িয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য