দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন কাজে নিয়োগের দাবীতে অবোরোধ কর্মসূচি শুরু করেছে আন্দোলনরত শ্রমিকরা।

শুক্রবার দিবাগত মধ্যরাত থেকে আন্দোলনরত শ্রমিকরা বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে, ফুলবাড়ী-পার্বতীপুর সড়কে অবস্থান নিয়ে তাদের পুর্ব ঘোষিত এই অবোরোধ কর্মসূচি শুরু করেছে।

বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের দ্বীতীয় ইউনিটের উন্নয়ন কাজের স্থানীয় অভিজ্ঞ শ্রমিকরা উৎপাদন কাজে কর্মী হিসাবে নিয়োগের দাবীতে দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছে। সেই আন্দোলনের ফলশ্রুতিতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ১৫৪ জন অভিজ্ঞ শ্রমিকের মধ্যে ২০ জন শ্রমিকদের নিয়োগের জন্য অনুমোতি প্রদান করলেও, স্থানীয় একটি প্রভাবশালী মহল নিয়োগে বাঁধা প্রদান করলে, বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ নিয়োগ প্রক্রিয়া স্থগিত করে,। এরই প্রতিবাদে শ্রমিকরা আবারো আন্দোলন শুরু করে। আন্দোলন চলাকালে সড়কের দুপাশে যান চলাচল বন্ধ হয়ে যায় এতে সাধারান মানুষের চরম ভোগান্তী পোহাতে হয়।

তাপবিদ্যুৎ কের্ন্দের তৃতীয় ইউনিট উন্নয়ন কাজের শ্রমিক অধিকার আন্দোলনের সভাপতি হাবিবুর রহমান বলেন, শ্রমিকদের কথা চিন্তা করে বিদুৎ উন্নায়ন বোর্ড নিয়োগ দেয়ার অনুমতি দিলেও, এখন প্রর্যন্ত আমরা নিয়োগ পাইনি।

তিনি বলেন, শ্রমিকদের কাজ নাই পেটে ভাত নাই, শ্রমিকরা পরিবার পরিজন নিয়ে মানবেতর জিবন যাপন করছে, তাই বাধ্য হয়ে অবোরোধ কর্মসূচির মত কর্মসূচি নিতে বাধ্য হয়েছে।

এই শ্রমিক নেতা আরো বলেন, নিয়োগ না নিয়ে শ্রমিকরা ঘরে ফিরে যাবেনা, যতক্ষন প্রর্যন্ত দাবী পুরণ না হয় ততদিন প্রর্যন্ত তারা এই কর্মসূচি চালিয়ে যাবেন বলে তিনি ঘোষনা দেন।

এসময় শ্রমিক অধিকার আন্দোলন কমিটির সাধারন সম্পাদক আবু সাঈদ, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফুলবাড়ী শাখার সাধারন সম্পাদক নুর আলমসহ শ্রমিক নেতা আরিফুল ইসলাম, কবি শাহাজান আলী মানিক শ্রমিকদের দাবী পুরনের উদ্যেশে বক্তব্য দেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য