চটপটি, ফুচকা, হালিম খাওয়ার জন্য আমাদের ধরা বাঁধা কোনো সময় নেই। আমরা এগুলি খাওয়ার জন্য সবসময়ই প্রস্তুত। কিন্তু আমরা অনেকেই ঘরে হালিম তৈরী করতে চাইনা ঝামেলার কথা ভেবে। আমি এখন আপনাদের দেখাচ্ছি কিভাবে বাড়তি কোনো ঝামেলা ছাড়াই ঘরে দারুন স্বাদের চিকেন হালিম তৈরী করবেন, তাও আবার রেডিমেড হালিম মিক্স দিয়ে। আশা করছি ভিডিওটি শেষ হওয়ার আগেই হালিম তৈরী প্রস্তুতি নেয়া শুরু করবেন।


তৈরী করতে লাগছে –

  1. রান্নার তেল ১ কাপ
  2. পিয়াঁজ কুচি ২ কাপ
  3. রসুন কুচি ২ টেবিল চামুচ
  4. মুরগির মাংস ১ কেজি
  5. আদা বাটা ২ টেবিল চামুচ
  6. রসুন বাটা ১ টেবিল চামুচ
  7. লবণ ১ টেবিল চামুচ
  8. হালিমের মসলা
    • মাংস রান্নায় ১ টেবিল চামুচ
    • হালিমের ডালে ১ টেবিল চামুচ
    • নামানোর আগে ২ টেবিল চামুচ
  9. ধনে গুঁড়ি ০.৫ টেবিল চামুচ
  10. শুকনো মরিচের গুঁড়ি ১ টেবিল চামুচ
  11. হলুদের গুঁড়ি ০.৫ চা চামুচ
  12. হালিমের ডাল মিক্স ২ কাপ
  13. ব্রাউন আটা ০.৫ কাপ
  14. টেলে নেয়া জিরা গুঁড়ি ১ চা চামুচ

✔ এই রেসিপিটি বাজারের যে কোনো রেডিমেড হালিম মিক্স দিয়ে করতে পারবেন। আমি পরামর্শ দেবো ঘরে হালিম মিক্স তৈরী করার, যদি একান্তই না পারেন, তাহলে সব সময় ভালো ব্র্যান্ডের হালিম মিক্স নেয়ার চেষ্টা করবেন।

✔ আপনারা যদি আমার রেসিপিতে তৈরী হালিম মিক্স দিয়ে হালিম রান্না করেন, তাহলে ব্রাউন আটা লাগবে হালিমটাকে আঁঠালো করতে। আর প্যাকেট হালিম মিক্স কিনলে আটা দিতে হবে না, কারণ প্যাকেটের রেডি মিক্সে একই কাজের জন্য গম দেয়া থাকে।

✔ চিকেন হালিম রান্নার সময় চেষ্টা করবেন ফার্মের ব্রয়লার মুরগি না নিয়ে কক চিকেন, দেশী মুরগি, রোস্টের ছোটো মুরগি নিতে, এতে করে হালিমটা খেতে অনেক বেশী ভালে লাগবে।

✔ চাইনিজ/ইন্ডিয়ান রসুন মেশিনে বাটলে অনেক সময় সবুজ হয়, আবার অনেক কায়দা করে এটাকে সাদাও রাখা যায়। আমি মেশিনে করি দেখে মাঝে মাঝে আমার রসুন বাটা সবুজ হয়। আর যেহেতু রান্নায় দেয়ার পরে রঙ এর কোনো গুরুত্ব থাকছে না, তাই আমি রসুন বাটার রঙ সাদা করার কোনো প্রয়োজন বোধ করিনা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য