দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর বোচাগঞ্জ উপজেলার সুলতানপুর ভায়া বেলতলী পর্যন্ত ১৬ দশমিক ৩৫ কিলোমিটার কাচা রাস্তা ৯ কোটি ১৮ লক্ষ টাকা ব্যয়ে নির্মান কাজ শুরু করা হয়েছে।

দিনাজপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ খলিলুর রহমান জানান, আজ বুধবার দুপুর ১২টায় জেলার বোচাগঞ্জ উপজেলার সুলতানপুর ভায়া বেলতলী পর্যন্ত ১৬ দশমিক ৩৫ কিলোমিটার কাচা রাস্তা ৩টি গ্রুপে ভাগ করে নির্মান কাজ শুরু করা হয়।

গত অর্থবছরের জুন মাসের প্রথম সপ্তাহে দরপত্র আহ্বানের মাধ্যমে শর্ত সাপেক্ষে ৩ টি প্যাকেজে ৩জন ঠিকাদারকে রাস্তা নির্মান কাজ সম্পন্ন করতে নিয়োগ করা হয়। নির্মান কাজের শর্ত সাপেক্ষে টেকসই পদ্ধতি এবং মানসম্পন্ন কাজের মাধ্যমে নির্মান কাজ সম্পন্ন করতে নির্দেশনা দেয়া হয়েছে। নির্মান কাজের ব্যয় নির্ধারণ করা হয় ৯ কোটি ১৮ লক্ষ টাকা।

প্রথম পর্যায়ে ২মাসে কাচা রাস্তার নরম মাটি অপসারণ করে বালি ভরাটের মাধ্যমে রাস্তার টেকসই পদ্ধতি স্থাপন করতে হবে। এরপর বালি ও খোয়া মিশিয়ে রাস্তায় রুলিংয়ের মাধ্যমে বালি ও খোয়া মজমুত সহিত করতে হবে।

২ মাস পর রাস্তার মানসম্পন্ন পদ্ধতি প্রয়োগে জনসাধারণের চলাচল উন্মুক্ত করে দিতে হবে। ৬০ দিন পর রাস্তা মজবুত সহিত হলে এর উপর কার্পেটিংয়ের মাধ্যমে পাকাকরণের কাজ সম্পন্ন করা হবে।

১৬ দশমিক ৩৫ কিলোমিটার রাস্তায় ৮টি কালভার্ট নির্মান করা হবে। রাস্তা ও কালভার্ট নির্মানের কাজ একসাথে চলবে। আগামী ৩০ নভেম্বরের মধ্যে নির্মান কাজ সম্পন্ন করে জনসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য