দিনাজপুরঃ ১৬৪তম ঐতিহাসিক সান্তাল বিদ্রোহ দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ কৃষক ফেডারেশন-কিষানী সভা,বাংলাদেশ আদিবাসী সমিতি ও ভুমিহীন সমিতি এবং নাগরিক উদ্দ্যোগের আয়োজনে দিনাজপুরে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত।

সকালে দিনাজপুর শহরের বালুবাড়ি সাঁওতাল মাঠে সিঁদু-কানু চাঁদ-ভৈরব স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন ৫টি সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ সংগঠনের সদস্যরা। শ্রদ্ধাঞ্জলী অর্পণের পর ৯ দফা বাস্তবায়নের দাবীতে একটি র‌্যালী বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন শেষে দিনাজপুর প্রেস ক্লাবে অনুষ্ঠিত আলোচনা সভায় মিলিত হয়।

বাংলাদেশ আদিবাসী সমিতি কেন্দ্রীয় কমিটির সা:সম্পাদক অমলি কিশকু‘র সভাপতিত্বে আনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি কমরেড বদরুল আলম,বিশেষ অতিথি ছিলেন সা: সম্পাদক জায়েদ ইকবাল খাঁন, বাংলাদেশ কিষানী সভার নেত্রী সাবিনা ইয়াসমিন,নাগরিক উদ্দ্যোগের কেন্দ্রী সদস্য মাহাবুব হোসেন।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক ফেডারেশন দিনাজপুর জেলা কমিটির সভাপতি তারক কবিরাজ। এছাড়াও অন্যানের মাঝে আরো বক্তব্য রাখেন,কিষানী সভার সভাপতি সাবিহা বেগম,বাং:আদিবাসী সমিতির সহ-সভাপতি শ্রীরাম হাঁসদা,বাং:ভুমিহীন সমিতির সভাপতি রশিদুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা পরিচালনা করেন বাংলাদেশ আদিবাসী সমিতি দিনাজপুরের সভাপতি স্বপন এক্কা।

৯ দফা দাবী‘র মধ্যে রয়েছে সকল ক্ষুদ্র জাতিসত্তাকে আদিবাসী হিসেবে স্বীকৃতি,সামাজিক ও রাষ্ট্রীয় সুযোগ সুবিধা,ভাষা-সংস্কৃতি ও কৃষ্টি সংরক্ষন,ভুমি কমিশন গঠন,কৃষকের ফসলের ন্যায্য মুল্য নিশ্চিত করতে মুল্য কমিশন গঠন,কৃষকের সকল ঋন মওকুফ,কৃষক-আদিবাসীদের ক্ষতি হয় এমন মেঘা প্রকল্প বাতিল,চলতি বছরের ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতিপুরন প্রদান এবং সবর্ত্র পরিবেশ-প্রতিবেশ সম্পন্ন চাষাবাদ ব্যবস্থা চালু করতে হবে।

চিরিরবন্দরঃ সিঁদু মাঝি ও কানু মাঝির মহান আতœত্যাগকে কেন্দ্র করে সারাদেশের ন্যায় দিনাজপুরের চিরিরবন্দরে পালিত হয়েছে ১৬৪ তম সান্তাল বিদ্রোহ দিবস। গতকাল ৩০ জুন রবিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা আদিবাসী উন্নয়ন সমিতির আয়োজনে আদিবাসী মহিলা উন্নয়ন সমিতি, ইউনিয়ন পারগানা পরিষদ ও নর্দান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এনডিএফ) এর সহযোগিতায় চিরিরবন্দর পুরাতন ভূমি অফিস প্রাঙ্গনে স্মৃতিসৌধে পুস্প অর্পন সার্বজনীন প্রার্থনা ও নীরবতা পালন, র‌্যালী শ্লোগান মানববন্ধন আলোচনাসভা সাংস্কৃতিক অনুষ্ঠান পুরস্কার বিতরনীসহ সহ নানা কর্মসূচীর মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। এনডিএফ এর প্রাক্তন সভাপতি নির্মল সরেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে চিরিরবন্দরের সহকারী কমিশনার (ভূমি) মোঃ মেসবাউল করিম এনডিএফ দিনাজপুরের প্রশিক্ষন কর্মকর্তা মেসমাউল সরকার, চিরিরবন্দর উপজেলা ইউনিট ম্যানেজার আব্দুস সামাদ বিভিন্ন ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সদস্যসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ফুলবাড়ীঃ দিনাজপুররের ফুলবাড়ীর শিবনগর ইউনিয়নে সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত। ৩০ শে জুন রবিবার দুপুর ১টায় আদিবাসীরা এক বিশাল র‌্যালি বের করে র‌্যালিটি তাদের মিনারে গিয়ে পুস্পমাল্য অর্পন করে। র‌্যালি শেষে দুপুর ২টায় ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নে তিলাইপাড়া আদিবাসী গ্রাম উন্নয়ন কমিটির আয়োজনে ১৬৪তম সাঁওতাল বিদ্রোহ দিবস পালিত হয়। দিবস উৎযাপনকে কেন্দ্র করে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন গুপিনাথ বাস্কে। আলোচনায় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন গ্রাম বিকাশ কেন্দ্র আলো প্রকল্পের প্রজেক্ট অফিসার (এডভোকেসি) মোঃ ফিরোজ আহম্মেদ; বাজার উন্নয়ন কর্মকর্তা মোঃ মনোয়ার হোসাইন, প্রোগ্রাম অফিসার (এনডিএফ) ফুলবাড়ী মনোরঞ্জন সাহা, সিডিএফ গ্লোরিয়া মুর্মু, শাহানা পারভিন। সাঁওতাল বিদ্রোহ দিবসে আলোচনা সভায় তাদের ইতিহাস তুলে ধরা হয়। আয়োজনে ছিলেন গ্রাম বিকাশ কেন্দ্র আলো প্রকল্প ও সহযোগীতায় ছিলেন হেক্স/ইপার, সুইজারল্যান্ড। সাঁওতাল বিদ্রোহ দিবসে ৫ শতাধিক নারী পুরুষ সকলে সম্মিলিত ভাবে দিবসটি পালন করেত এগিয়ে আসেন।

নবাবগঞ্জঃ ৩০জুন দিনাজপুরের নবাবগঞ্জে সান্তাল হুল দিবস পালনে র‌্যালী ও আলোচনা সভা শেষে সাংকৃতিক অনুষ্ঠান হয়েছে। দাউদপুর বেসরকারি সংস্থা সিসিডিবি-সিবিপিপি প্রকল্পের অর্থায়নে সিসিডিবি-সিপিআরপি প্রকল্পের আয়োজনে সকাল ১১টায় মালার পাড়া গির্জা প্রাঙ্গনে র‌্যালি শেষে আলোচনা সভা হয়েছে। সিসিডিবি কোঅর্ডিনেটর পুষ্টি প্রকল্পের কৃষিবিদ পার্থ প্রতিম সেন এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা: পারুল বেগম ,ঢাকা কেন্দ্রীয় অফিসের হোপ এর ম্যানেজার কালিপদ সরকার ,উপজেলা প্রেসক্লাবের সভাপতি এম রুহুল আমিন প্রধান , নিতাই পদ সাহা , আদিবাসী নেতা পাত্রাশ মুরমু , সাইলেন মার্ডী , ইউপি সদস্য আহাদ আলী , যতিন্দ্রনাথ মুরমু প্রমুখ।

বিরলঃ সিধু, কানু, চাঁদ, ভায়রো আমাদের গর্ব, আমাদের চেতনা- এ প্রতিপাদ্যকে সামনে রেখে সান্তাল বিদ্রোহ দিবস উদযাপন উপলক্ষ্যে র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। বিরল উপজেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড রোববার সকাল ১১ টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালী বের করে পৌর শহর প্রদক্ষিন শেষে পরিষদ চত্বরে স্থায়ীভাবে নির্মিত স্মৃতিসৌধে শহীদদের প্রতি পুষ্পার্ঘ অর্পন করেন অতিথিবৃন্দ। পরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডের সভাপতি হারুন এক্কার সভাপতিত্বে উপজেলা পরিষদ কমপ্লেক্স হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিতি হয়। সভায় প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারন সম্পাদক এ, কে, এম মোস্তাফিজুর রহমান, বিশেষ অতিথি উপজেলা আওয়ামী লীগের ক্রীড়া ও যুব বিষয়ক সম্পাদক মোশারফ হোসেন, যুবলীলীগের সভাপতি ও উপজেলা ক্রিড়া সংস্থার সাধারন সম্পাদক আব্দুল মালেক প্রমুখ বক্তব্য রাখেন। শেষে ক্ষুদ্র নৃÑগোষ্ঠির সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ঘোড়াঘাটঃ রবিবার দিনাজপুরের ঘোড়াঘাটে ঐতিহাসিক ১৬৪ তম সান্তাল বিদ্রোহ দিবস পালিত হয়েছে। ঘোড়াঘাট উপজেলা আদিবাসী উন্নয়ন সংস্থার আয়োজনে ও ১৮টি আদিবাসী এনজিও সংস্থার সহযোগিতায় পালিত হয়। দিবসটি কর্মসূচির মধ্যে ছিল সংস্থার কার্যালয়ে নির্ধারিত শহিদ মিনারে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন সকাল ৯টায় সমাবেশ, সকাল ১০টায় অতিথিদের মুক্ত আলোচনা, বেলা ১১টায় র‌্যালী ও স্মারকলিপি প্রদান। ২য় পর্বে বেলা ২টায় আলোচনা এবং ৩য় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান, সমাপনী বক্তব্য ও পুরস্কার বিতরণ। আদিবাসীদের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালী সংস্থার কার্যালয় থেকে বের করা হয়। র‌্যালীটি উপজেলা পরিষদের সামনে গিয়ে শেষ হয়। এ সময় উপজেলা চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার সাহানশা অংশ গ্রহণ করেন। পরে আদিবাসীদের উদ্দেশ্যে উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানম বক্তব্য রাখেন। পরে কার্যালয়ে আলোচনা সভা উপজেলা আদিবাসী উন্নয়ন সংস্থার সভাপতি ইন্দুমোহন মার্ডীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন, দিনাজপুর জেলা উত্তর বঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি শ্যামল মার্ডী, সদস্য রবিন সরেন, ঘোড়াঘাট কারিতাসের সিডিও ব্লান্তিনা লাকড়া, ঘোড়াঘাট এনডিএফএর প্রোগ্রাম অফিসার উইলসন সরেন প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন, উপজেলার আদিবাসী উন্নয়ন সংস্থার সাধারন সম্পাদক ও উত্তর বঙ্গ আদিবাসী ফোরাম এর ঘোড়াঘাট উপজেলা এলাকার সভাপতি মিঃ জর্জ হেমরম।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য