সুস্থ ত্বকের জন্য ভেষজ যত্নের বিকল্প নেই। পুদিনা পাতার ফেসপ্যাক নিয়মিত ব্যবহার করলে ব্রণ ও ব্রণের দাগ দূর হয়। তেলতেলে ভাব দূর করে ত্বক উজ্জ্বল ও সুন্দর করতেও জুড়ি নেই পুদিনা পাতার।

কলা ও পুদিনা
২ টেবিল চামচ পাকা কলার সঙ্গে ১২টি পুদিনা পাতা মিশিয়ে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি ত্বকে ৩০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে দাগ দূর করার পাশাপাশি ত্বকে নিয়ে আসবে প্রাকৃতিক জৌলুস।

লেবু ও পুদিনা
১ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে ১০-১২টি পুদিনা পাতার পেস্ট মিশিয়ে নিন। ব্রণের উপর লাগিয়ে রাখুন মিশ্রণটি। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। ব্রণ ও ব্রণের দাগ দূর করতে কার্যকর এই ফেসপ্যাক।

ওট, মধু, দুধ, শসা ও পুদিনা
১০-১২টি পুদিনা পাতা ও আধা ইঞ্চি শসা পেস্ট করে নিন একসঙ্গে। ১ টেবিল চামচ ওট, ১ চা চামচ মধু ও ২ চা চামচ মধু মিশিয়ে নিন পুদিনা ও শসার পেস্টের সঙ্গে। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলেভেজা হাতে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এটি ত্বকের মরা চামড়া দূর করবে।

মুলতানি মাটি, ওট, দই ও মধু

ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে এই ফেসপ্যাকটি কার্যকর। কয়েকটি পুদিনা পাতা বেটে ১ টেবিল চামচ মুলতানি মাটি, আধা টেবিল চামচ টক দই ও আধা টেবিল চামচ মধু মেশান। মিশ্রণটি ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য