দিনাজপুরঃ “সুস্বাস্থ্যেই সুবিচার, মাদক মুক্তির অঙ্গীকার” এই পতিপাদ্য বিষয়কে সামনে রেখে ২৬ জুন বুধবার দিনাজপুর শিশু একাডেমী মিলনায়তনে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন ও দিনাজপুর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম এ কথা বলেন। তিনি বলেন, মাদক নিরাময়ে চাই পরিবারের আন্তরিকতা ও পারস্পরিক ভালোবাসা। পিতা-মাতা ও অভিভাবকরাই পারেন সন্তানকে মাদকের করাল ছোবল থেকে রক্ষা করতে। পিতা-মাতারা যদি তাদের ব্যস্ত সময়ের একটি নির্দিষ্ট অংশ সন্তানের জন্য বরাদ্দ রাখেন তাদের জীবনের জটিল সমস্যাগুলি সমাধানে মনোযোগী হন তাহলেই আমাদের সমাজে মাদক প্রতিরোধ বহুলাংশে সম্ভব। তাই প্রত্যেকটি পিতা-মাতার কর্তব্য নিজের সন্তানটি কথা যাচ্ছে, কি করছে, কার সাথে মেলামেশা ও খেলাধুলা করছে প্রতিটি বিষয়ে মনোযোগী হওয়া। তিনি আরো বলেন, আমাদের ব্যক্তি, পরিবার ও সমাজ জীবন থেকে মাদকদ্রব্য উৎখ্যাত এবং মাদকাসক্তি নির্মুল করতে হলে আইন প্রয়োগের পাশাপাশি দরকার মানুষের বিবেক ও মূল্যবোধের জাগরণ। মাদক নির্মুলের জন্য প্রত্যেকটি মানুষের মধ্যে সচেতনতা জাগ্রত করতে হবে।
দিনাজপুর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রাজিউর রহমান এর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুর কুদ্দুছ, জেলা তথ্য অফিসার মোঃ মশিউর রহমান, জেল সুপার মোঃ আবু সাঈদ, সদর উপজেলা নির্বাহী মোঃ ফিরুজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুশান্ত সরকার, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সুলতান কামাল উদ্দীন বাচ্চু, বেসরকারি সংস্কার পক্ষে ডাঃ মোসাদ্দেকুল ইজদানী চৌধুরী, শিক্ষার্থীদের পক্ষে দিনাজপুর সরকারি মহিলা কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্রী জিনিয়া আখতার সুইটি, মাদকাসক্ত হতে সুস্থ্য ব্যক্তিদের পক্ষে সাদেকুল ওয়াহেদ ডলফিন প্রমুখ।
আলোচনা সভা শেষে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম। এর পূর্বে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন ও দিনাজপুর মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালী জেলা প্রশাসন কার্যালয় প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে।

বীরগঞ্জঃ দিনাজপুরের বীরগঞ্জ সরকারি কলেজে মাদক দ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারকারী বিরোধী আর্ন্তজাতিক দিবস উদ্যাপনে আলোচনা সভা পুরষ্কার বিতরণ। বুধবার সকাল ১০ টায় সাবেক সংসদ সদস্য ও উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলামের নেতৃত্বে একটি বণাঢ্য র‌্যালী পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বীরগঞ্জ সরকারি কলেজ প্রাঙ্গনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইয়ামিন হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য ও উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ জাহাঙ্গীর কবির, বীরগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ খয়রুল ইসলাম চৌধুরী, বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ সাকিলা পারভিন। এ সময় উপস্থিত ছিলেন সাংবাদিক মোঃ সিদ্দিক হোসেন, তোফাজ্জল হোসেন সহ আরও অনেকে। আলোচনা শেষে রচনা প্রতিযোগিতাদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

বিরামপুরঃ বিরামপুর উপজেলা প্রশাসনের আয়োজনে ও বিওয়াইএফসির সহযোগিতায় র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের মাধ্যমে আজ বুধবার (২৬ জুন) মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালন করা হয়েছে। উপজেলা অডিটরিয়ামে ইউএনও তৌহিদুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মেজবাউল ইসলাম ও উম্মে কুলসুম বানু, থানার ওসি মনিরুজ্জামান, সরকারি কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি একেএম শাহজাহান, দিনাজপুর সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সভাপতি আকরাম হোসেন, বিওয়াইএফসির ম্যানেজার অসিত চৌকিদার, আনসার ভিডিপি কমান্ডার হাবিবুর রহমান, প্রধান শিক্ষক শফিকুল ইসলাম প্রমূখ।

ফুলবাড়ীঃ ‘সুসাস্থ্যেই সুবিচার মাদক মুক্তির অঙ্গীকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের ফুলবাড়ীতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে। বুধবার ফুলবাড়ী উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা চত্বরে এই দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষ্যে সকাল ১১টায় উপজেলা পরিষদ চত্বর থেকে জনসচেতনতা মুলক এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনোরায় উপজেলা চত্বরে এসে শেষ হয়। র‌্যালী শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামীম আশরাফ এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী,মহিলা ভাইস চেয়ারম্যান নিরু ছামছুন্নাহার,ফুলবাড়ী থানার অফিসার্স ইনচার্জ ফকরুল ইসলাম,ওসি তদন্ত মাহমুদুল হাসান,পৌর প্যানেল মেয়র মামুনুর রশিদ চৌধুরী,সমাজ সেবা কর্মকর্তা আখতারুজ্জামান,সমবায় কর্মকর্তা হাফিজুল ইসলাম প্রমুখ। শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে উপহার তুলে দেন আমন্ত্রিত অতিথি বৃন্দ। এতে উপজেলা পরিষদের সকল কর্মকর্তা কর্মচারী,রাজনৈতিক ব্যাক্তীবর্গ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষার্থীরা অংশগ্রহন করেন।

খানসামাঃ দিনাজপুরের খানসামায় মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস-২০১৯ পালিত হয়েছে। আজ ২৬ জুন (বুধবার) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। এ দিন সকালে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, উপজেলা সমবায় অফিসার মন্জুর মোর্শেদ, অফিসার ইনচার্জ (ওসি) আ. মতিন প্রধান, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার হাবিবুল ইসলাম, উপজেলা একাডেমিক সুপারভাইজার শরিফুল ইসলাম, খানসামা ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ রোকনুজ্জামান, সাংবাদিকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ এবং উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ প্রমূখ। আলোচনা সভায় বক্তারা মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার রোধ করতে সকল সচেতন হওয়ার আহ্বান জানান।

ঘোড়াঘাটঃ দিনাজপুরের ঘোড়াঘাটে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে বুধবার উপজেলা প্রশাসন আয়োজনে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার সাহানশা।বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,উপজেলা ভাইস চেয়ারম্যান মাহফুজার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ মামুনুর রশীদ, উপজেলা মৎস্য অফিসার মারজন সরকার, উপজেলা কৃষি কর্মকর্তা এখলাছ হোসেন, উপজেলা সমবায় অফিসার প্রদীপ সরকার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাত্তার,প্রাথমিক শিক্ষা অফিসার অতুল রায়, উপজেলা একাডেমি সুপার ভাইজার ধ্বীরাজ সরকার, ঘোড়াঘাট সরকারি কলেজের অধ্যক্ষ এস এম মনিরুল ইসলাম, প্রভাষক রিপন সরকার,সিংড়া ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল মান্নান মন্ডল, পালশা ইউনিয়ন চেয়ারম্যান কবিরুল ইসলাম। মনোরঞ্জন মোহন্ত,ঘোড়াঘাট, দিনাজপুর ।

হিলিঃ দিনাজপুরের হিলিতে মাদক দ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে আজ বুধবার সকাল ১০টায় হাকিমপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে আবারো উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। র‌্যালীতে স্থানীয়দের পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অংশ গ্রহন করে। পরে উপজেলা হল রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রাফিউল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, হাকিমপুর উপজেলা চেয়াম্যান হারুন উর রশিদ হারুন, সিনিয়র সহকারী পুলিশ সুপার আখিউল আলম, ওসি আনোয়ার হোসেনসহ অনেকে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য