নেদারল্যান্ডসে টেলিযোগাযোগ ব্যবস্থাপনায় সবচেয়ে বড় বিভ্রাটের ঘটনায় দেশটির জরুরি সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর নম্বর প্রায় চার ঘণ্টা বিকল ছিল।

দেশটির রাষ্ট্রীয় ল্যান্ডফোন ও মোবাইল কমিউনিকেশন্স কোম্পানি রয়েল কেপিএন থেকে শুরু হওয়া এ বিভ্রাট পরে এর সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য প্রোভাইডারকেও ক্ষতিগ্রস্ত করে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কী কারণে এ বিভ্রাট তা এখনও নিশ্চিত হওয়া যায়নি, বলছে কেপিএন।

প্রাথমিকভাবে এটি হ্যাকিংয়ের কারণে হয়নি বলেও মনে করা হচ্ছে।

“কোনো কারণ নেই এটিকে হ্যাক ভাবার, আমরা আমাদের ব্যবস্থাপনায় ৭দিন ২৪ ঘণ্টাই নজর রাখি,” রয়টার্সকে এমনটাই বলেছেন কোম্পানিটির এক মুখপাত্র।

বিভ্রাটের ফলে কেপিএনের সঙ্গে সংযুক্ত টেলিফোন লাইন ও মোবাইল যোগাযোগে বিঘ্ন ঘটে।

নেদারল্যান্ডসের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনপিও-র সঙ্গে কথোপকথনে কেপিএনের বোর্ড পরিচালক জুস্ট ফারওয়েরেক জানান, যে কোনো ত্রুটি মোকাবেলায় তাদের নেটওয়ার্কের বিকল্প প্রস্তুতি থাকলেও, এবারের বিভ্রাটের সময় ওই বিকল্প কাজ করেনি।

বিভ্রাটের সময় দেশটির বিভিন্ন সড়কে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

জরুরি প্রয়োজনে ফোন না করে সরাসরি হাসপাতাল, থানা বা দমকল বাহিনীর কার্যালয়ে যেতেও নাগরিকদের পরামর্শ দেয় কর্তৃপক্ষ।

জরুরি সেবার নম্বর ১১২তে ফোন করার চেষ্টা করা নাগরিকদের অন্য একটি ভুল নম্বরে ফোন করতে পরামর্শ দেওয়ার ঘটনা নিয়েও তদন্ত করছে নেদারল্যান্ডসের সরকার।

যে ভুল নম্বরটি দেওয়া হয়েছিল, তা স্থানীয় দৈনিক দ্য টেলিগ্রাফের সম্পাদকের বলে জানিয়েছে রয়টার্স।

কর্তৃপক্ষ এ বিষয়ে সবাইকে সতর্ক করে পরে সঠিক নম্বরটি পাঠায়; সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহারকারীরা ওই সতর্কবার্তার ছবিও পোস্ট করেছে।

কীভাবে ভুল নম্বরটি দেয়া হয়েছিল, মন্ত্রণালয় তা খতিয়ে দেখছে বলে দ্য টেলিগ্রাফকে জানিয়েছেন নেদারল্যান্ডসের বিচার ও নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ফার্ডিনান্ড গ্রেপারহস।

“এটা কি কোনো অফিস প্র্যাংক ছিল, নাকি কোনো পরিকল্পনা ছাড়াই হয়েছে?,” টুইটারে জানতে চেয়েছেন ডাচ গ্রিন পার্টির ক্যাথেলিন বুটেনওয়েগ।

কেবল কেপিএনই নয়, ইউরোপের আরও কয়েকটি টেলিকম প্রোভাইডারের নেটওয়ার্কেও সাম্প্রতিক সময়ে এ ধরনের বিভ্রাট দেখা গেছে।

চলতি মাসের শুরুতে ভোডাফোনের মোবাইল ও ব্রডব্যান্ড সার্ভিসে বিঘ্ন ঘটায় যুক্তরাজ্যসহ আরও বেশ কয়েকটি দেশের ব্যবহারকারীরা বিপাকে পড়েছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য