দিনাজপুর সদরঃ দিনাজপুর পৌরসভায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কর্মসূচি পালিত হয়েছে। সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টায় কর্মসূচি শেষ হয়।
শনিবার (২২ জুন) সকালে পৌরভবন কেন্দ্রে পৌর এলাকার ১২টি ওয়ার্ডে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম। এ সময় দিনাজপুর সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুস, পৌরসভার সচিব মো. মাহবুবর রহমান, পৌরসভার ভারপ্রাপ্ত স্বাস্থ্য পরিদর্শন মো. লিয়াতক আলী, সুপারভাইজার মোমরেজ সুলতানা মালাসহ অন্যান্য কর্মকর্তা, মাঠকর্মী ও স্বেচ্ছাসেবী কর্মী উপস্থিত ছিলেন।
এদিকে সকাল ৮টায় সদর উপজেলার ১নং চেহেলগাজী উইনিয়ন পরিষদ টিকাদান কেন্দ্রে দিনাজপুর জেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুস।
দিনাজপুর পৌরসভায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে ২০ হাজারের অধিক শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। লক্ষ্যমাত্রার প্রায় শতভাগ অর্জিত হয়েছে বলে জানিয়েছে পৌরসভার স্বাস্থ্য বিভাগ।
দিনাজপুর পৌরসভায় ৬-১১ মাস বয়সী ২ হাজার ৩০০ শিশুকে একটি করে নীল রঙের ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী প্রায় ১৮ হাজার শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।
পৌর এলাকায় এ কর্মসূচী সফল করতে ১২০টি কেন্দ্রে ৩৬০ জন স্বেচ্ছাসেবক কর্মী কাজ করেন। স্বেচ্ছাসেবকদের তদারকি করেন ১২টি ওয়ার্ডের কাউন্সিলর ও পৌরসভার স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। এছাড়া ট্রাফিক পুলিশের সহায়তায় শহরের ৫টি প্রবেশ পথে রিক্সা, ভ্যান, অটো রিক্সা, মোটরসাইকেল, মিনিবাস, বাসসহ অন্যান্য যানবাহন থামিয়ে ভ্রাম্যমান শিশুদেরকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়া হয়েছে। দিনাজপুর ট্রাফিক পুলিশের সদস্যগণ ভ্রাম্যমান শিশুদেরকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে সহায়তা করেন।
এছাড়া পৌর এলাকায় এ কর্মসূচী সফল করতে পৌর এলাকায় রাত্রিকালিন ৮টি কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। এই কেন্দ্রগুলো হলো ১নং ওয়ার্ডের রবি কাউন্সিলরের বাড়ী, ৩নং ওয়ার্ড দিনাজপুর পৌর কেন্দ্র, ৪নং ওয়ার্ড মির্জাপুর বাস টার্মিনাল কেন্দ্র, ৬নং ওয়ার্ড মুক্তবায়ূ সেবন কেন্দ্র, ৮নং ওয়ার্ড দিনাজপুর জেনারেল হাসপাতাল কেন্দ্র, ৯নং ওয়ার্ড ফুলবাড়ী বাসস্ট্যান্ড কেন্দ্র, ১১নং ওয়ার্ড দিনাজপুর রেল স্টেশন কেন্দ্র ও ১২নং ওয়ার্ড রামকৃষ্ণ মিশন আশ্রম কেন্দ্র।
এদিকে দিনাজপুর জেলায় ৩ লাখ ৬২ হাজার ৮শ শিশুকে ভিটামন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর ৩৭ হাজার ৮শ’ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ৩ লাখ ২৫ হাজার। লক্ষ্যমাত্রার প্রায় শতভাগ অর্জিত হয়ে বলে জানিয়েছে জেলা সিভিল সার্জন অফিস।

বোচাগঞ্জঃ সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০১৯ উদ্বোধনের অংশ হিসেবে আজ ২২জুন শনিবার সকাল টায় বোচাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০১৯ এর উদ্বোধন করেছেন উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট মোঃ জুলফিকার হোসেন। এসময় উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ অফিসার ডাঃ হেমন্ত কুমার রায় সহ স্বাস্থ্য কমপ্লেক্সের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন শেষে উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট মোঃ জুলফিকার হোসেন স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন এবং রোগীদের খোজ খবর নেন।

কাহারোলঃ কাহারোলে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। ২২ জুন’১৯ সকাল ১০ টার সময় দিনাজপুরের কাহারোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে সারাদেশের ন্যায় উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ক্যাম্পেইনের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুল মালেক সরকার ও উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মোহাম্মদ শফিউল আজম। জানা যায়, অত্র উপজেলায় ছয়টি ইউনিয়নে স্থায়ী ১টি কেন্দ্র সহ অস্থায়ী ১৪৫টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী শিশু ২১৫০ জনকে নীল ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশু ১৭ হাজার ৩৫০ জনকে লাল রংঙের ‘এ’ প্লাস ভিটামিন খাওনোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এদিকে সকাল ১১ টা থেকে দিনব্যাপী উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুল মালেক সরকার এবং উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মোহাম্মদ শফিউল আজম উপজেলার সকল কেন্দ্র গুলো পরিদর্শন করছেন।

ফুলবাড়ীঃ ফুলবাড়ী পৌর সভার ঢাকামোড়ে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ার মধ্যদিয়ে ক্যাম্পেইন এর উদ্বোধন অনুষ্ঠিত হয়। গতকাল ২২ শে জুন শনিবার সকাল সাড়ে ৮ টায় ফুলবাড়ী পৌরসভার প্যানেল মেয়র মোঃ মামুনুর রশিদ চৌধুরী মামুন জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ার মধ্য দিয়ে ক্যাম্পেইনের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন ফুলবাড়ী পৌরসভার সহকারী প্রকৌশলী লুৎফুল হুদা চৌধুরী, পৌর কাউন্সিলর আব্দুল জব্বার মাসুদ, পৌর কাউন্সিলর হারান দত্ত, সৈয়দ ফরহাদ, ফুলবাড়ী পৌরসভার টিকাদান সুপারভাইজার শেখ সোহরাব আলী হিরা, সেনেটারি ইনপেক্টর মোঃ মুরাদ হোসেন, হেল্থ ভিজিটর মোছাঃ কহিনুর বেগম,পৌর মহিলা কাউন্সিলর নাজিরা বেগম, মোছাঃ সানোয়ারা বেগম। ক্যাম্পেইন এর উদ্বোধন অনুষ্ঠানে ফুলবাড়ী পৌর সভার কর্মকর্তা কর্মাচারীগন উপস্থিত ছিলেন। ফুলবাড়ী পৌরসভার ৯টি ওয়ার্ডে ৪১ টি বুথ খোলা হয়েছে। প্রত্যেকটি বুথে ৬ মাস থেকে ১১ মাসের শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়। ফুলবাড়ী পৌরসভার প্যানেল মেয়র মোঃ মামুনুর রশিদ চৌধুরী মামুন প্রত্যেকটি বুথ পরিদর্শন করেন।

হাকিমপুরঃ সারাদেশে ন্যায় দিনাজপুরের হাকিমপুরে ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশুদের বিনামূল্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়। আজ সকাল ৮ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো আনুষ্টানিক ভাবে উদ্বোধন করেন হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুনুর রশিদ হারুন, এ সময় উপজেলা নিবাহী অফিসার রাফেউল আলম, হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা: শাকিল মাহমুদ ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য