রংপুর চেম্বার ভবনের আরসিসিআই অডিটরিয়ামে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেল এর বাস্তবায়নাধীন বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রকল্প-১ এবং রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র যৌথ উদ্যোগে নারী উদ্যোক্তাগণের রপ্তানি বাণিজ্যে সহায়তা এবং বাংলাদেশ ট্রেড পোর্টাল এর উন্নয়ন বিষয়ক এক আঞ্চলিক কর্মশালা বাণিজ্য মন্ত্রণালয়ের জয়েন্ট সেক্রেটারি ও প্রজেক্ট ডাইরেক্টর বিআরসিপি-১ মোঃ হেমায়েত উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও ডব্লিউটিও সেল এর পরিচালক জনাব মোঃ হামিদুর রহমান খান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীব ও রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও ডব্লিউটিও সেল এর পরিচালক জনাব মোঃ হামিদুর রহমান খান বলেন, উদ্যোক্তাদের বিভিন্ন দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি এ অঞ্চলের রপ্তানি বাণিজ্য ত্বরান্বিত করতে রংপুরে শীঘ্রই ট্রেড সাপোর্ট সেন্টার চালু করা হবে। তিনি এ সেন্টারের মাধ্যমে ব্যবসায়ীদের সহজেই আমদানি ও রপ্তানি সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে এ অঞ্চলের আমদানি ও রপ্তানি বাণিজ্য ত্বরান্বিত করার আহ্বান জানান। এছাড়া তিনি বলেন, আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে ব্যবসা-বাণিজ্য সংশ্লিষ্ট ভূ-অবকাঠামো এবং পদ্ধতিগত পরিঅবকাঠামোর উন্নয়ন, নারী উদ্যোক্তাদের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে সমন্বয় এবং দক্ষতা বৃদ্ধিমূলক সহায়তার মাধ্যমে অর্থনৈতিক ক্ষতায়ন এবং রফতানি বাণিজ্য সম্প্রসারণে সার্বিক সমন্বয়ে সহায়তা প্রদানের উদ্দেশ্যে বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রকল্প-১ (বিআরসিপি) গ্রহণ করা হয়েছে। তিনি আরো বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রসার ও আমদানি-রপ্তানি সম্পর্কিত সকল বিষয়ে হালনাগাদ তথ্য দিতে ইতিমধ্যে চালু হয়েছে বাংলাদেশ ট্রেড পোর্টাল।

রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীব বলেন, রংপুর বিভাগে নারী উদ্যোক্তাদের সংখ্যা দিন দিন ক্রমাগতভাবে বাড়ছে। তিনি বলে, গত কয়েক বছরে অসংখ্য নারী উদ্যোক্তা সৃষ্টি হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে তারা নিজ নিজ উদ্যোগে স্ব স্ব অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছেন। তিনি বলেন, জেলা প্রশাসনের পাশাপাশি রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি নারী উদ্যোক্তা তৈরিতে নিরলসভাবে কাজ করছে। তাই ভবিষ্যতেও রংপুর চেম্বার সমন্বিতভাবে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে কাজ করবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, বর্তমান সরকারের ব্যবসা বান্ধব বিভিন্ন উদ্যোগের ফলে বাণিজ্য সহজীকরণ প্রক্রিয়ায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রসার ও আমদানি-রপ্তানি সম্পর্কিত সকল বিষয়ে হালনাগাদ তথ্য দিতে বর্তমান সরকার চালু করেছে বাংলাদেশ ট্রেড পোর্টাল। তাই তিনি আমদানি-রফতানিতে ব্যবহৃত দেশের সকল নৌ ও স্থল বন্দরের আধুনিকায়নে সরকারের সুদৃষ্টি কামনা করেন। এছাড়া তিনি নারী উদ্যোক্তা সৃষ্টিতে নারীর আর্থিক সহায়তা প্রাপ্তি নিশ্চিত ও সহজ ব্যবসায়ীক পরিবেশ সৃষ্টির ব্যাপারে কার্যকরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। পরিশেষে তিনি রংপুর অঞ্চলের উদ্যোক্তাদের বাংলাদেশ ট্রেড পোর্টালে সংযুক্ত হওয়ার আহ্বান জানান।

কর্মশালার শুরুতে বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রকল্প-১ এর বিভিন্ন বিষয় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরে বাণিজ্য মন্ত্রণালয়ের জয়েন্ট সেক্রেটারি ও প্রজেক্ট ডাইরেক্টর বিআরসিপি-১ মোঃ হেমায়েত উদ্দিন বলেন, নারী উদ্যোক্তাদের ব্যবসাকে ত্বরান্বিত করতে এবং ব্যবসায়ীক সময় ও খরচ কমিয়ে এনে রপ্তানিতে যাতে লাভবান হওয়া যায় সে লক্ষ্যে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে বলে মতামত ব্যক্ত করেন। তিনি এই প্রকল্পের মাধ্যমে নারী উদ্যোক্তাদের বিভিন্ন পরামর্শ ও কারিগরি দক্ষতা বৃদ্ধিমূলক বিভিন্ন সভা, সেমিনার ও প্রশিক্ষণ প্রদান করে নারী ব্যবসায়ীদেরকে সুসংহত ব্যবসা পরিচালনায় সহযোগিতা করবে বলে মতামত ব্যক্ত করেন।

দিনব্যাপী কর্মশালায় রংপুর চেম্বার, দিনাজপুর চেম্বার, নীলফামারী চেম্বার, ঠাকুরগাঁও চেম্বার, লালমনিরহাট চেম্বার, পঞ্চগড় চেম্বার, গাইবান্ধা চেম্বার, কুড়িগ্রাম চেম্বার, রংপুর উইমেন চেম্বারসহ বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র কর্মকর্তাবৃন্দ ও পরিচালকবৃন্দ, বিভিন্ন চেম্বার থেকে আগত নারী উদ্যোক্তাবৃন্দ, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প (নাসিব), রংপুর, দিনাজপুর, গাইবান্ধা ও কুড়িগ্রাম জেলা শাখার নেতৃবৃন্দ, বিভিন্ন সরকারি অফিসের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য