আষাঢ়ের প্রথম দিনেই আকাশ ভেঙে বৃষ্টি। শুরু হলো বর্ষাকাল। এই বর্ষাকালে সবকিছুর চাই বাড়তি যত্ন। তেমনি চুলেরও প্রয়োজন বাড়তি যত্ন। স্যাঁতসেঁতে এ আবহাওয়ায় চুল নিয়ে বিপদে পড়তে হয় কমবেশি সবাইকে। বিশেষ করে যাদের চুল রুক্ষ ধরনের, তাদের ঝামেলাটা একটু বেশি। বর্ষায় ঠিকঠাক যত্ন না নিলে আরও বেশি নিষ্প্রাণ হয়ে যায় চুল। জেনে নিন এ আবহাওয়ায় চুলের যত্ন সম্পর্কে।

এই সময় চুল খোলা রাখলে অস্বস্তি বাড়ে। তবে বৃষ্টিতে ভিজে যাওয়া চুল বেঁধে রাখবেন না। ভিজে গেলে চুল খুলে ছড়িয়ে দিন। শুকিয়ে গেলে আঁচড়ে বেঁধে ফেলুন। চুল হেয়ার ড্রায়ার কিংবা সরাসরি রোদে শুকাবেন না। এতে চুলের রুক্ষতা বেড়ে যায়।

এ সময় চুলের জন্য গরম তেল খুবই কার্যকরী। শ্যাম্পু করার আগে তেল গরম করে চুলে লাগান। একটি তোয়ালে গরম পানিতে চুবিয়ে নিংড়ে মাথায় পেঁচিয়ে রাখুন। ২০ মিনিট পর তোয়ালে খুলে অপেক্ষা করুন কিছুক্ষণ। তারপর মাইল্ড কোনো শ্যাম্পু দিয়ে খুব ভালো করে ধুয়ে ফেলুন চুল। শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগাতে ভুলবেন না। চাইলে প্রাকৃতিক কন্ডিশনার ব্যবহার করতে পারেন। এক মগ পানিতে এক চা চামচ ভিনেগার মিশিয়ে তৈরি করতে পারেন কন্ডিশনার। চায়ের লিকারও ভালো কন্ডিশনার হিসেবে কাজ করে।

তবে কয়েকটি কাজ একদমই করবেন না, যেমন অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার করবেন না। এতে চুলের রুক্ষতা বাড়ে। প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করলে একদম কোমল ভেষজ শ্যাম্পু বেছে নিন। অথবা শ্যাম্পুর সঙ্গে পানি মিশিয়েও ব্যবহার করতে পারেন। খাদ্য তালিকায় ভিটামিন-ই যুক্ত খাবার বেশি রাখুন। প্রচুর পানি পান করুন। এ সময় চুল আয়রন করবেন না। চুলে রং অথবা অন্যান্য কেমিক্যাল ব্যবহার করা থেকেও বিরত থাকুন।

সূত্র: বোল্ডস্কাই

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য