দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর ৪টি উপজেলায় নির্মিত ফায়ার সার্ভিস ভবন জনবল নিয়োগে শিঘ্রই জনসেবার জন্য চালু করতে সকল প্রস্ততি সম্পন্ন করা হয়েছে।

দিনাজপুর ফায়ার সার্ভিস অধিদপ্তরের সহকারী পরিচালক ইফতেখার আহমেদ জানান, চলতি মাসেই জেলার ৪টি উপজেলায় নির্মিত ফায়ার সার্ভিসগুলো কার্যক্রম চালু করতে মন্ত্রণালয়ের নির্দেশে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ইতিমধ্যে জেলার ঘোড়াঘাট ও বিরামপুর উপজেলায় নির্মিত ফায়ার সার্ভিস ২টির কার্যক্রম চালাতে প্রত্যেকটিতে ১০ জন করে ২০ জন জনবল সেনশন দেয়া হয়েছে। এছাড়া প্রত্যেকটি ফায়ার সার্ভিস কেন্দ্রে ২টি করে যানবাহন বরাদ্দ দেয়া হয়েছে।

আগামী ২৫ জুন থেকে ফায়ার সার্ভিস ২টি জনগনের সেবার জন্য চালু করা হবে। ফায়ার সার্ভিস ২টিতে নতুন সংযোগকৃত টেলিফোন ও মোবাইল ফোন সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সেবার জন্য প্রচারনা করা হবে। অগ্নিসংযোগের সংবাদ পাওয়ামাত্র ওই কেন্দ্রগুলো থেকে অগ্নি নিবারন কাজ করবে।

এদিকে জেলার কাহারোল ও নবাবগঞ্জ উপজেলার নির্মিত ফায়ার সার্ভিস ২টি আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহে জনসাধারণের সেবার জন্য কার্যক্রম শুরু করবে। এই লক্ষ্যে খুব শিঘ্রই ওই ২টি ফায়ার সার্ভিস কেন্দ্রের জন্য ১০ জন করে জনবল পাওয়া যাবে।

এছাড়া একইভাবে ২টি করে যানবাহনও থাকবে। জেলার ১৩টি উপজেলার ৬টি উপজেলায় ফায়ার সার্ভিস কার্যক্রম চালু রয়েছে। অপর ৭টি উপজেলার মধ্যে ৪টিতে চালু হবে। অবশিষ্ট ৩টি উপজেলায় চলতি বছরই ফায়ার সার্ভিস সেবা চালু প্রক্রিয়াধীন থাকবে।

দিনাজপুর গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী খায়রুল বাসার জানান, নির্মিত ফায়ার সার্ভিসগুলো প্রত্যেকটি প্রায় ১ কোটি ৬০ লক্ষ টাকা ব্যয়ে নির্মান কাজ সম্পন্ন করে ফায়ার সার্ভিস অধিদপ্তরের নিকট হস্তান্তর করা হয়েছে। জেলার ১৩টি উপজেলা ফায়ার সার্ভিস ভবন নির্মানে মোট ব্যয় হয় ২০ কোটি ৮০ লক্ষ টাকা। এছাড়া অবকাঠামো স্থাপন ও যন্ত্রাংশ স্থাপনে অতিরিক্ত ৪০ লক্ষ টাকা করে ব্যয় হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য