দিনাজপুর সংবাদাতাঃ সদরঃ ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুন্দর একটা পরিবেশ সৃষ্টি করা আমাদের কর্তব্য উল্লেখ করে দিনাজপুরের জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম বলেছেন, পরিবেশ ও জীবন একে অপরের পরিপুরক। পরিবেশে বিপর্যয় মানে জীবনের বিপর্যয়। আমাদের শহরাঞ্চলে পরিবেশ দূষণের মাত্রা উদ্বেগজনক পর্যায়ে পৌঁচেছে। পরিবেশ দূষিত হওয়ার এই মাত্রা আশংকাজনকহারে প্রতিনিয়ত বেড়েই চলেছে। শিল্প বর্জ, মেডিকেল বর্জ, প্রাণীজ এবং অন্যান্য বর্জসহ বিভিন্ন রাসায়নিক বর্জে দূষিত হচ্ছে আমাদের পরিবেশ। পরিবেশ দূষণ থেকে আমাদের রক্ষা পেতে জন সচেতনতার পাশাপাশি সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

২০ জুন বৃহস্পতিবার দিনাজপুর শিশু একাডেমী অডিটোরিয়ামে জেলা প্রশাসন ও দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস-২০১৯ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম এসব কথা বলেন। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু সালেহ মোঃ মাহফুজুল আলম এর সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি বনায়ন ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ শোয়াইবুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মাহফুজ্জামান আশরাফ, বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আব্দুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ইমদাদ সরকার, উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফিরুজুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ নাজমুল ইসলাম, দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি সুজা-উর-রব চৌধুরী, জেলা চাউল কল মালিক গ্র“পের সভাপতি মোঃ মোছাদ্দেক হুসেন, টিআইবির এরিয়া ম্যানেজার মোঃ আব্দুর হান্নান প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন দিনাজপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ মিজানুর রহমান। আলোচনা সভা শেষে শিশুদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর পূর্বে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালী জেলা প্রশাসন কার্যালয় প্রাঙ্গন থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে এবং শিশু একাডেমী মিলনায়তনে পরিবেশ বিষয়ক তথ্য চিত্র /ডকুমেন্টারী ফিল্ম প্রদর্শীত হয়। এরপর সুখসাগর একো পার্কে বৃক্ষরোপন ও পাখির অভয়াশ্রম তৈরীর জন্য গাছে হাড়ি বাঁধানো কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম।

ফুলবাড়ীঃ ‘‘আসুন বায়ু দূষণ রোধ করি ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল বৃহস্পতিবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যেগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলা চত্তর থেকে এক র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে উপজেলা চত্তরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন,উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন,উপজেলা ভাইস চেয়ারম্যান মঞ্জুরায় চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান নীরু সামছুন্নাহার,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সমশের আলী মন্ডল,সমাজ সেবা অফিসার আখতারুজ্জামান।

পরে উপজেলা পরিষদ চত্বরে ফলদ বৃক্ষ রোপন ও শিক্ষার্থীদের মাঝে চারা গাছ বিতরন করা হয়। এসময় উপজেলা সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

বিরামপুরঃ “দিনাজপুরের বিরামপুরে বায়ু দূষন রোধ করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ পালিত হয়েছে।

২০ জুন বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিবেশ দিবস উপলক্ষে র‌্যালি শেষে উপজেলা পরিষদ অডিটরিামে উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুর রহমানের সভাপতিত্বে, এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভাশেষে পরিবেশের ভার্সম্য রক্ষার্থে বৃক্ষ রোপন ও ছাত্র/ছাত্রীদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়েছে।

এ সময় আলোচনা সভা ও র‌্যালিতে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেজবাউল ইসলাম, কৃষি অফিসার শম্পা আক্তার, মুক্তিযোদ্ধা হবিবর রহমান, বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক, উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কমর্কর্তা কর্মচারি, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, শিক্ষার্থীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

ঘোড়াঘাটঃ দিনাজপুরের ঘোড়াঘাটে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। বৃহস্পতিবার দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে এবং একশন এইড বাংলাদেশ, দীপশিখা এন জি ওর সহযোগিতায় ঘোড়াঘাট উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানমের নেতৃত্বে র‍্যালি উপজেলার সড়ক প্রদক্ষিণ করে । উপজেলা অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার সাহানশা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন,উপজেলা ভাইস চেয়ারম্যান মাহফুজার রহমান,ঘোড়াঘাট সরকারি কলেজের অধ্যক্ষ এস এম মনিরুল ইসলাম, উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডাঃ মামুনুর রশীদ, উপজেলা কৃষি কর্মকর্তা এখলাছ হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্ত্ মারজন সরকার, উপজেলা সমবায় কর্মকর্তা প্রদীপ সরকার,উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অতুল রায়, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ছাত্তার সরকার,উপজেলা একাডেমি সুপার ভাইজার ধ্বীরাজ সরকার, ঘোড়াঘাট সরকারি কলেজের প্রভাষক রিপন সরকার ।উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদা খানম দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন।

বোচাগঞ্জঃ আজ ২০ জুন শুক্রবার সকালে র‌্যালী ও আলোচনা সভার মধ্যেদিয়ে বিশ্ব পরিবেশ দিবস-২০১৯ উদযাপন করেছে বোচাগঞ্জ উপজেলা প্রশাসন। দিবসটি উদযাপন উপলক্ষ্যে সকাল ১০টায় উপজেলা ক্যাম্পাস হতে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফকরুল হাসানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী সেতাবগঞ্জ পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা হল রুমে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফকরুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় মিলিত হয়। সভায় বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ বাসুদেব রায়, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাঃ জুলেখা খাতুন, ফরেস্ট অফিসার নিরঞ্জন রায়, আমার বাড়ী আমার খামার প্রকল্পের সমন্বয়কারী মোঃ আনোয়ার হোসেন প্রমুখ। এসময় বোচাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ শামসুল আলম, ইএসডিও প্রেমদীপ প্রকল্পের উপজেলা ম্যানেজার অরুন চন্দ্রশীল সহ এলাকার সুধী জন উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য