দিনাজপুর সংবাদাতাঃ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে “সয়াবীনের স্টেম ফ্লাই এর পপুলেশন ডাইনামিক্স ও এর ব্যবস্থাপনা” বিষয়ক একটি পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের ল্যাব. এ অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম।

হাবিপ্রবি’র কীটতত্ত্ব বিভাগের পরীক্ষা কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. আব্দুল আলিম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার এবং পোস্টগ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর ড. ফাহিমা খানম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বহিঃস্থ পরীক্ষক পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. মহসীন হোসেন খান এবং রাজশাহী বিশ^বিদ্যালয়ের ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্স এর প্রফেসর ড. মো. ওয়াহেদুল ইসলাম।

পিএইচডি থিচিস উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, ঠাকুরগাঁও ও দেবীগঞ্জের মূখ্য বৈজ্ঞানিক কর্মকতা মি. অমল কুমার দাস। অনুষ্ঠানটি পরিচালনা করেন হাবিপ্রবি’র কীটতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. মোশারফ হোসেন ভূঞাঁ।

প্রধান অতিথি’র বক্তব্যে কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন ১৯৭২ সাল থেকে এদেশে সয়াবিন ব্যবহার শুরু হয়। বর্তমানে অধিকাংশ ভোক্তা সয়াবিন ব্যবহার করছেন। সুতরাং এ বিষয় সম্পর্কিত গবেষণা জণকল্যাণে আসবে বলে আমি আশা করি।

উল্লেখ্য, উক্ত সেমিনারে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষক, কর্মকর্তা ও এমএস পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য