তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, মার্কিন হুমকি সত্ত্বেও আগামী মাসে রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ তুরস্কে পৌঁছাতে শুরু করবে। তাজিকিস্তান সফর শেষে দেশে ফেরার পথে রবিবার তুর্কি টিভি চ্যানেল এনটিভি-কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি।

এরদোয়ান বলেন, আমার মনে হয় আগামী মাসের প্রথম দিকেই রাশিয়া এস-৪০০-এর চালান পাঠাতে শুরু করবে। মস্কোর সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে। রুশ এস-৪০০ কেনার বিষয়টি পুরোপুরি চূড়ান্ত।

২০১৭ সালের ডিসেম্বরে তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার বিষয়ে চুক্তি স্বাক্ষর করে। এর দুই বছর আগে আমেরিকা সিরিয়া সীমান্তে মোতায়েন ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়।

তুরস্ক এস-৪০০ কেনার চুক্তি করার পর থেকেই আমেরিকা এর বিরোধিতা করে আসছে। একইসঙ্গে তারা হুমকি দিয়ে আসছে, এস-৪০০ কিনলে মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমান নির্মাণের যৌথ প্রকল্প থেকে তুরস্ককে বাদ দেওয়া হবে।

তুরস্কের কয়েকটি বৃহৎ কোম্পানি মার্কিন জঙ্গিবিমান এফ-৩৫ নির্মাণের যৌথ প্রকল্পে অংশ নিচ্ছে। তুর্কি পাইলটদেরকে আমেরিকায় প্রশিক্ষণও দেওয়া হচ্ছিল। তবে এস-৪০০ কেনা নিয়ে তুরস্ক মার্কিন হুমকি উপেক্ষা করায় ইতোমধ্যেই তুর্কি পাইলটদের এফ-৩৫ পরিচালনার প্রশিক্ষণ বন্ধ করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। সূত্র: পার্স টুডে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য