আজকের মেয়েরা অনেকদূর এগিয়েছেন ঠিকই, কিন্তু প্রকাশ্যে ঋতুচক্র নিয়ে কথা বলাটা এখনও সেভাবে শুরু হল কই? মেয়েরা ওই ক’টাদিন এখনও লোকচক্ষুর আড়ালে কাটাতে পারলেই সবচেয়ে স্বস্তি পান, কিন্তু তা তো আর সব সময় সম্ভব হয় না – বিশেষ করে এখন স্কুল-কলেজ-অফিস সর্বত্র মেয়েদের অবাধ যাতায়াত এবং মাসের ওই চার-পাঁচটি দিনেও তার ব্যাঘাত ঘটে না। কিন্তু যেহেতু বিষয়টা নিয়ে এখনও মন খুলে কথাবার্তা বলেন না কেউই, তাই নিয়ম মেনে চলার ক্ষেত্রেও যথেষ্ট গড়িমসি আছে। কিন্তু নির্দিষ্ট কয়েকটি নিয়ম মেনে না চললে নানা সমস্যা ও অসুখ-বিসুখও হতে পারে, তা জানেন তো?

১. প্রতি চার ঘণ্টা অন্তর স্যানিটারি ন্যাপকিন বদলান
আপনার অত্যাধুনিক স্যানিটারি প্যাড সমস্ত ঋতুস্রাব শুষে নেয় বলে নিশ্চিন্তে ঘণ্টার পর ঘণ্টা তা পরে থাকবেন না, তাতে সমস্যা বাড়বে। প্রতি তিন থেকে চার ঘণ্টা অন্তর ন্যাপকিন বা ট্যাম্পন বদলে ফেলতে হবে। যেদিন কার্যসূত্রে অফিসের বাইরে গিয়েছেন বা ট্র্যাভেল করছেন, সেদিনও এই নিয়মের বাইরে যাবেন না। সব সময় বাড়তি ন্যাপকিন বা ট্যাম্পন সঙ্গে রাখুন। যখন ফ্লো কমে আসবে, তখনও বড়োজোর একটি ন্যাপকিনে ছ’ ঘণ্টা চলতে পারে, তার বেশি নয়।

২. ন্যাপকিন যেখানে-সেখানে ফেলছেন না তো?
চেষ্টা করুন ডিসপোজ়েবল ব্যাগ বা র‍্যাপারে মুড়ে ন্যাপকিন ফেলার। কোনও বিন বা ময়লা ফেলার নির্দিষ্ট জায়গায় ন্যাপকিন ফেলার উচিত। বায়োডিগ্রেডেবল ওয়েস্টের সঙ্গে তা মেশাবেন না, কারণ ট্যাম্পন বা ব্যবহৃত ন্যাপকিন কিন্তু পরিবেশবান্ধব নয়।

৩. কখনওই দু’টি ন্যাপকিন একসঙ্গে ব্যবহার করবেন না
অনেকেই বাড়তি ফ্লো সামলানোর জন্য একসঙ্গে একাধিক ন্যাপকিন ব্যবহার করেন বটে, তবে তাতে খুব একটা কাজ হয় না। আপনার ফ্লো খুব হেভি হলে সামাল দেওয়ার জন্য বিশেষ প্যাড কিনুন। দরকারে বারবার বদলে ফেলুন। একাধিক প্যাড এক সঙ্গে ব্যবহার করলে ভ্যাজাইনার আশে-পাশে সংক্রমণও হওয়ার আশঙ্কা থাকে।

৪. ভ্যাজাইনা ও সংলগ্ন অংশ পরিষ্কার রাখুন
ভ্যাজাইনা ও তার আশপাশ সব সময়েই পরিষ্কার রাখা উচিত, পিরিয়ডের সময় তো বিশেষ খেয়াল রাখাটা মাস্ট! ঈষদুষ্ণ জল আর লিকুইড সাবান দিয়ে জায়গাটা পরিষ্কার করুন নিয়মিত। বাজারে সকলের ব্যবহারের উপযোগী ভ্যাজাইনাল ওয়াশও পাওয়া যায়, তেমন কিছুও ব্যবহার করতে পারেন। তবে মনে রাখবেন, ভ্যাজাইনা সাধারণত নিজেই নিজেকে পরিষ্কার রাখতে পারে, অতিরিক্ত প্রডাক্ট ব্যবহার করার কোনও দরকার সেই অর্থে নেই। পিউবিক হেয়ার নিয়মিত ট্রিম করা আবশ্যক।

৫. এমন অন্তর্বাস পরুন যা ত্বককে শ্বাস নিতে দেয়
পিরিয়ডের সময় স্যানিটারি ন্যাপকিনকে যথাস্থানে ধরে রাখার জন্য ভালো মানের টাইট ফিটিং আন্ডারওয়্যার পরাটা খুব জরুরি। এমন মেটিরিয়ালের অন্তর্বাস বাছুন যা আপনার ত্বককে শ্বাস নিতে দেবে। সিন্থেটিক ফ্যাব্রিক বা থং কিন্তু এই ক’টা দিনের আরামে বিঘ্ন ঘটাতে পারে।
-ফেমিনা

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য