ইদানিং মেয়েদের পাশাপাশি অনেক তরুণকেও দেখা যায় লম্বা চুল রাখতে। কিন্তু ছেলে কিংবা মেয়ে অনেকেই লম্বা চুলের যত্ন এবং কিভাবে প্রকৃত অর্থে চুল লম্বা করা যায় সেটা জানেন না। তাই জেনে নিন আপনার সুন্দোর্য বাড়াতে চুল লম্বা করার কিছু কৌশল।

চুল লম্বা ও সুন্দর রাখতে হলে নিয়মিত ঘুমাতে হবে। পুষ্টিকর খাবার খেতে হবে আর দুশ্চিন্তামুক্ত জীবনযাপন করতে হবে। সেই সাথে চুল রাখতে হবে পরিষ্কার। চুল লম্বা করার একটি উপায় হলো নিয়মিত চুল ম্যাসেজ করা।

তেল দিয়ে সপ্তাহে কমপক্ষে দুই দিন চুল ম্যাসেজ করলে মাথার ত্বকে রক্তসঞ্চালন বাড়ে। এতে চুলের ফলিকল উদ্দীপিত হয়, চুল পড়া বন্ধ হয় এবং চুলের বৃদ্ধি ত্বরান্বিত হয়।

চুল বৃদ্ধি করতে ক্যাস্টার অয়েল ভালো একটি তেল। এতে ভিটামিন ‘ই’ এবং প্রয়োজনীয় ফ্যাটিএসিড আছে এবং ব্যবহারে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে ক্যাস্টার অয়েলের সাথে নারিকেল তেল, অলিভ অয়েল বা বাদাম তেল মিশিয়ে ব্যবহার করলে ভালো হয়।

এ ছাড়া চুলের বৃদ্ধিতে ডিমের কোনো বিকল্প নেই। ডিমে আছে উচ্চমাত্রার প্রোটিন ও আয়রন, ফসফরাস, জিংক, সেলেনিয়াম ও সালফার। একটি বা দু’টি ডিমের সাথে কয়েক চামচ অলিভ অয়েল ভালো করে মিশিয়ে এই মিশ্রণ চুলে ম্যাসেজ করে লাগাতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য