মালয়েশিয়া যতোটা সম্ভব হুয়াওয়ের পণ্য ব্যবহার অব্যাহত রাখবে। চীনা এ কোম্পানীর ওপর মার্কিন নিষেধাজ্ঞা এবং নিরাপত্তা নিয়ে বিশ্ব ধারণার বিরুদ্ধে দাঁড়িয়েই দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বৃহস্পতিবার এ ঘোষণা দেন।

টোকিওতে এক সম্মেলনে মাহাথির এ ঘোষণাকালে নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা স্বীকার করেন। তবে, একই সঙ্গে তিনি বলেন, হুয়াওয়ের পণ্য ব্যবহার থেকে মালয়েশিয়াকে বিরত রাখা যাবে না।

ফিউচার অব এশিয়া ফোরামে ৯৩ বছর বয়সী ওই নেতা আরো বলেন, ‘হ্যাঁ কিছু গোয়েন্দাগিরি হতে পারে। কিন্তু মালয়েশিয়ায় গোয়েন্দাগিরি করার কি আছে? কারণ, আমরা একটি খোলা বই।’

তিনি বলেন, মালয়েশিয়ার চেয়ে হুয়াওয়ের গবেষণা সক্ষমতা অনেক বেশি। সুতরাং আমরা যতোটুকু সম্ভব তাদের প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করবো।

মাহাথির বলেন, সকলেই জানে যদি কোন দেশ মালয়েশিয়ার দিকে হাত বাড়াতে চায় তবে তাকে অনেক দূর পাড়ি দিতে হবে। আমরা বাধা দেবো না। কারণ, এটি সময়ের অপচয়।

চীনের বৃহৎ টেলিকম কোম্পানী হুয়াওয়ের বিরুদ্ধে গোপন নজরদারীসহ নানা বিতর্ক এবং যুক্তরাষ্ট্র এর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করার প্রেক্ষাপটে মাহাথির এ কথা বলেন। মার্কিন নিষেধাজ্ঞার পর পর কিছু দেশ বৈধতার দোহাই দিয়ে হুয়াওয়ের কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য