বিরামপুর (দিনাজপুর ) সংবাদাতাঃ দিনাজপুর জেলার বিরামপুর পৌরসভা সম্মেলন কক্ষে ডেভেলপমেন্ট কাউন্সিল-ডিসি’র উদ্যোগে, বিরামপুর তামাক নিয়ন্ত্রন আইন বাস্তবায়নে পৌর বাজেটে বরাদ্দ ও ব্যায় বিষয়ে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়।

পৌরসভা সচিব মোঃ সেরাফুল ইসলামের সভাপতিত্ব সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিরামপুর পৌরসভা প্যানেল মেয়র মো: শওকত হোসেন, কাউন্সিলর আবু ইউসুব খুদির, ডিসির প্রোগ্রাম অফিসার মোহায়মিনুল ইসলাম মানিক, মজিানুর রহমান প্রমূখ।

২৯ মে বুধবার দুপুরে অনুষ্ঠানে বরাদ্দ ব্যায় বিষয়ে ডিসির প্রোগ্রাম অফিসার মোহায়মিনুল ইসলাম মানিক মুল প্রবন্দে বলেন, ধূমপান ও তামাকের ক্ষতিকারক প্রভাবে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে।

সরকার ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন পাশ করলেও তা মানা হচ্ছেনা। আইন অনুসারে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনের ধূমপান নিষিদ্ধ হলেও তার বাস্তবায়ন নেই বললেই চলে।

দেশে ৪ কোটি ২০ লাখ অধূমপায়ী পরোক্ষ ধূমপানের শিকার। প্রতি বছর ১২ লক্ষ মানুষ তামাকজনিত কারনে ফুসফুসের ক্যান্সার, মস্তিষ্কের রক্তক্ষরন, হৃদরোগ, শ্বাসজনিত সমস্যাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন।

২০১৩ সালে সংশোধিত আকারে তামাক নিয়ন্ত্রণ আইন পাশ হলেও তার প্রয়োগ সীমিত। কর্তৃপক্ষের সচেতনতা ও আইনের সুষ্ঠ প্রয়োগের মাধ্যমে পরোক্ষ ধূমপান হতে সাধারন মানুষকে রক্ষা করা সম্ভব।

প্রয়োজনে কোম্পানীর বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা গ্রহন করা হবে বলেও তিনি জানিয়েছেন ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য