মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা পঞ্চগড়ঃ পঞ্চগড়ের বোদা উপজেলার বলরামহাটে অবস্থিত জাপান ভিত্তিক স্বেচ্ছাব্রতী সংস্থা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর আয়োজনে নিজস্ব ক্যাম্পাসে গতকাল বুধবার দিনব্যাপী জৈব সার উৎপাদনের লক্ষ্যে ভার্মি কম্পোষ্ট বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

রাসায়নিক সার প্রদানের কারণে মাটির উবর্রতা শক্তি দিনে দিনে হ্রাস পাচ্ছে। সেই সাথে নানা রকম রাসায়নিক সার এবং কীটনাশক ব্যবহার করার ফলে বিষমুক্ত নিরাপদ খাদ্য উৎপাদন করা সম্ভব হচ্ছে। এ কারণে জমির উবর্রতা শক্তি বৃদ্ধি করতে জৈব সার ব্যবহার করতে হবে। নিরাপদ খাদ্য ও খাদ্য অধিকার নিয়ে কাজ করা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড কৃষকদের বিষমুক্ত খাদ্য উৎপাদনের লক্ষ্যে নানা রকম প্রচারণা এবং কার্যক্রম পরিচালনা করে থাকে।

তারই অংশ হিসেবে হিন্দু সর্দারপাড়া, ডাংগাপাড়া, সিংগিয়া, খলিশাগুরী এবং খলিফাপুরের ২০ জন গরু পালনকারী আগ্রহী প্রশিক্ষণার্থীদের মাঝে দিনব্যাপী এ প্রশক্ষণের ব্যবস্থা করে প্রশিক্ষণার্থীদের মধ্যে রয়েছে স্কুল পড়ুয়া শিক্ষার্থী, গৃহিণী এবং কৃষক।

জৈব সার উৎপাদনের ফলে যেমন মাটির উবর্রতা বৃদ্ধি পায় বিষমুক্ত খাদ্য উৎপাদন করা যায় তেমনি নিজের জমিতে ব্যবহারের পাশাপাশি অতিরিক্ত সার উৎপাদনের মাধ্যমে সার বিক্রি করেও আর্থিকভাবে স্বাবলম্বী হওয়া যায়।

দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় তাত্ত্বিক এবং ব্যবহারিক সেশন পরিচালনা করেন এবং অতিথি হিসেবে বক্তব্য রাখেন বোদা উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন অর রশিদ, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বোদা পঞ্চগড়ের প্রোগ্রাম অফিসার মালেকা বেগম, অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম অফিসার সিজুল ইসলাম, অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম অফিসার অনিল শর্মা, সিএসএলের অভিজ্ঞ কৃষক তালেব মিয়া, সুমতী রাণী, প্রশিক্ষণার্থী হাজী হাফিজুর রহমান, মোনালিসা আক্তার আইরিন এবং সোনামণি রাণী।

উক্ত কর্মশালা থেকে হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড প্রশিক্ষণার্থীদের কাছে থেকে উৎপাদন ও বিপণন পরিকল্পনা করেন। তারা বোদায় জৈব সার ক্রয় বিক্রয় এবং নিরাপদ সবজির হাট তৈরির পরিকল্পনা করেন । যেখান থেকে কৃষকরা জৈব সার ক্রয় বিক্রয় করতে পারবে এবং নিরাপদ বিষমুক্ত সবজি সরাসরি ক্রয় বিক্রয় করতে পারবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য