দিনাজপুর সংবাদাতাঃ ধানের ন্যায্য মুল্য নির্ধারণ ও সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়সহ ৬ দফা দাবী বাস্তবায়নের দাবীতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষক সমিতি।

মঙ্গলবার দুপুরে দিনাজপুর প্রেসক্লাবের সন্মুখ সড়কে ঘন্টাব্যাপী এ মানববন্ধন করে বাংলাদেশ কৃষক সমিতি দিনাজপুরের নেতাকর্মীরা।

মানববন্ধনে বক্তারা বলেন, সরকার কৃষকের উৎপাদিত ধানের ন্যায্যমুল্য না দেয়ার কারণে কৃষক আজ সর্বশান্ত হতে বসেছে। একদিকে সরকারের আমদানি নির্ভর নীতির কারণে বাজারে চালের মুল্য কমছে এবং কৃষক সুষ্ঠ ধানের মুল্য পাচ্ছে না। দেশের শীর্ষ ব্যবসায়ীরা বিদেশের বাজার হতে অবিরাম চাল আমদানি করায় মিলাররা কৃষকের নিকট হতে আর ধান ক্রয় করছে না, ফলে শুরু হয়েছে সংকট।

এই সংকট মোকাবেলায় সরকারের এখনো কোন পদক্ষেপ গ্রহন না করায় দেশের সাধারন কৃষক রয়েছে চরম বিপদে। ইতোমধ্যে কোন কোন অঞ্চলের কৃষক ধানের ক্ষেতে আগুন, রাস্তায় ধানের বস্তা ফেলে দিয়ে সরকারী নীতির প্রতিবাদ করেছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মো: আলতাফ হোসাইন, সিপিবি’র দিনাজপুর সাধারন সম্পাদক বদিউজ্জামান বাদল, কৃষক নেতা দয়ারাম রায়, কামরুজ্জামান ও আবুল কালাম আজাদ প্রমুখ।

উল্লেখ্য, ৬ দফা দাবীর মধ্যে রয়েছে ধান,গম,পাট,ভুট্টা সবজিসহ ফসলের লাভজনক মুল্য দিতে হবে, ইউনিয়ন পর্যায়ে সরকারী শস্য ক্রয় কেন্দ্র খোলা এবং সরাসরি কৃষকের কাছ পন্য ক্রয় করতে হবে,ভুমি অফিসসহ সকল অফিসের অনিয়ম বন্ধ এবং সেচ কাজে নিরিবিচ্ছিন্ন বিদ্যুত ব্যবস্থা দিতে হবে, কৃষিঋন বিতরনে ঘুষ দুর্নীতি বন্ধ, সার্টিফিকেট মামলা প্রত্যাহার এবং শস্যবীমা চালু, বিএডিসিকে সচল করার মাধ্যমে সস্তায় কৃষি উপকরন ও ভাড়ায় কৃষি যন্ত্রপাতি সরবরাহ করতে হবে এবং অবিলম্বে ভুমি ব্যবহার নীতিমালা ও কার্য্যকর ভুমি সংস্কার করতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য