ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ পর্বে দিল্লীতে ভোট দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীসহ অনেক ভিআইপিরা ভোটাররা।

ভারতের রাষ্ট্রপতি ভবন থেকে জানানো হয়, রোববার স্থানীয় সময় সকাল ৯টা ৪০ মিনিটে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ রাষ্ট্রপতি ভবনের নির্বাচনী বুথে ভোট দেন।

এদিন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী স্থানীয় সময় ১০টা ৪৫ মিনিটে নয়া দিল্লীতে ভোট দেন। নয়া দিল্লী কেন্দ্রে ওই আসনের কংগ্রেস প্রার্থী অজয় মাকেনকে সঙ্গে নিয়ে ভোট দিতে যান রাহুল।

দিল্লীর সাবেক মুখ্যমন্ত্রী শীলা দিক্ষীত স্থানীয় সময় সকাল ৯টায় নিজামউদ্দিন(পূর্ব) কেন্দ্রে ভোট দেন। তিনি উত্তর দিল্লীর আসনে কংগ্রেসের প্রার্থী হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দিল্লীর বর্তমান উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া পূর্ব দিল্লীর পান্ডবনগর কেন্দ্রে স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় ভোট দিতে যান।

পূর্ব দিল্লীর ওল্ড রাজনগর কেন্দ্রে ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গৌতম গম্ভীর স্ত্রীকে সঙ্গে নিয়ে ভোট দিয়েছেন। গৌতম এই আসন থেকে বিজেপির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহেলি স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় দিল্লীর গুরুগ্রাম পাইনক্রেস্ট স্কুল কেন্দ্রে ভোট দিয়েছেন।

এ পর্বে দিল্লির সাতটি আসনের- চাঁদনি চক, পূর্ব দিল্লি, নয়া দিল্লি, উত্তর-পূর্ব দিল্লি, উত্তর-পশ্চিম দিল্লি, দক্ষিণ দিল্লি ও পশ্চিম দিল্লি, সব কয়টিতেই ভোট হচ্ছে।

সবগুলো আসনেই বিজেপি, কংগ্রেস ও আম আদমি পার্টির মধ্যে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনার কথা বলছেন স্থানীয়রা। ২০১৪ সালের নির্বাচনে এই তিন দল লড়লেও সব কয়টি আসনে বিজেপি জয়ী হয়েছিল।

দিল্লির ৭টি আসনে শান্তিপূর্ণ ভোট গ্রহণের খবর পাওয়া গেছে। ভোট উপলক্ষে সরকারি ছুটিও রয়েছে দিল্লিতে।

লোকসভা নির্বাচনের এ পর্বে উত্তর প্রদেশের ১৪টি আসনে, হরিয়ানার ১০টি, দিল্লির সাতটি, আটটি করে বিহার, মধ্য প্রদেশ ও পশ্চিম বঙ্গে এবং ঝাড়খন্ডের চারটি আসনে ভোট হচ্ছে।

১১ এপ্রিল শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৫ দফায় লোকসভার ৪০৪ টি আসনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এই পর্বে ৫৯টির পর বাকী ৬৭টি আসনের ভোট হবে শেষ পর্বে আগামী ১৯ মে। সপ্তম পর্বের ওই ভোট গ্রহণের মধ্য দিয়ে বিশ্বের বৃহত্তম এই নির্বাচনী যজ্ঞটি শেষ হবে।

২৩ মে সব ভোট গণনা করে ওইদিনই ফল প্রকাশ করার কথা রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য